Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Assembly Election 2022: পিছিয়ে পড়াদের মন পেতে জোর পরিবারতন্ত্রে

কূর্মি সমাজ-সহ ওবিসি শ্রেণির ভোটকে নিশ্চিত করতে তাঁকে পূর্ব উত্তরপ্রদেশের পিছিয়ে থাকা সমাজের ‘মুখ’ করার পরিকল্পনা করেছিল বিজেপি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৯ জানুয়ারি ২০২২ ০৬:১২
Save
Something isn't right! Please refresh.


—ফাইল চিত্র।

Popup Close

পূর্বাঞ্চল ও অওয়ধ এলাকার জন্য আজ ৯১টি আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি। সমাজের পিছিয়ে থাকা শ্রেণির ক্ষোভের কথা মাথায় রেখে ২৬ জন ওবিসি ও ২১ জন তফসিলি জাতির নেতাকে টিকিট দিয়েছে পদ্মশিবির। এই তালিকায় প্রাধান্য পেয়েছে পরিবারতন্ত্রও।

নির্বাচনের পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পর্বে অওয়ধ ও পূর্বাঞ্চলের ওই আসনগুলিতে ভোটগ্রহণ। চলতি সপ্তাহে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন কুশীনগরের সাংসদ আর পি এন সিংহ। উত্তরপ্রদেশের কূর্মি সমাজ-সহ ওবিসি শ্রেণির ভোটকে নিশ্চিত করতে তাঁকে পূর্ব উত্তরপ্রদেশের পিছিয়ে থাকা সমাজের ‘মুখ’ করার পরিকল্পনা করেছিল বিজেপি। কিন্তু আজ যে প্রার্থী তালিকা প্রকাশিত হয়েছে তাতে কুশীনগর বিধানসভা থেকে প্রার্থী করা হয়েছে পি এন পাঠককে। বিজেপি সূত্রের বক্তব্য, আর পি এন সিংহের লোকসভা আসন কুশীনগর হলেও, তিনি আসলে সংলগ্ন পডরৌনার রাজা হিসাবে পরিচিত। আজ ওই বিধানসভা-সহ সংলগ্ন বিধানসভাগুলির প্রার্থী ঘোষণা করেনি বিজেপি। সূত্রের খবর, পডরৌনা সংলগ্ন খাদা ও ফাজিলনগরেও নিজের প্রার্থী দেওয়ার জন্য দলের সঙ্গে দর কষাকাষি করছেন সদ্য কংগ্রেস-ত্যাগী এই নেতা। এক সময়ে পশ্চিমবঙ্গের পর্যবেক্ষকের দায়িত্বে থাকা সিদ্ধার্থনাথ সিংহ পুরনো আসন ইলাহাবাদ (পশ্চিম) থেকেই লড়বেন।

উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত বিজেপি নেতা ধর্মেন্দ্র প্রধান দাবি করেছিলেন, একই পরিবারের সদস্যদের টিকিট দেওয়া হবে না। কিন্তু আজ যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে পরিবারতন্ত্রের প্রাধান্য। মন্ত্রী মুকুন্দবিহারী বর্মা কুর্মি সমাজের বড় নেতা। তাঁর ৭৫ বছর হয়ে যাওয়ায় তিনি টিকিট পাননি। মুকুন্দবিহারীর কেশরগঞ্জ আসনে তাঁর ছেলে গৌরবকে প্রার্থী করা হয়েছে। দলীয় সূত্রের মতে, কুর্মি সমাজের ভোট নিশ্চিত করতেই ওই সিদ্ধান্ত। পরিবারের বাইরে কাউকে টিকিট দিলে ভোটব্যাঙ্কে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা ছিল। তেমনই, সালোনের বিধায়ক বাহাদুর কোরি মারা যাওয়ায় তাঁর ছেলে অশোককেই প্রার্থী করেছে দল। সূত্রের মতে, এ ক্ষেত্রে কোরি বা স্থানীয় তাঁতি সমাজের ভোট পেতেই ওই সিদ্ধান্ত। বিকাপুরের বিধায়ক শ্যামসিংহ চৌহানেরও বয়স ৭৫ বছর পেরিয়ে যাওয়ায় তাঁর ছেলে অমিতকে প্রার্থী করেছে দল। শুধু পিছিয়ে থাকা শ্রেণিই নয়, গোঁসাইগঞ্জ বিধানসভা ক্ষেত্রের ব্রাহ্মণ ভোট নিশ্চিত করতে সেই সমাজ থেকে নির্বাচিত বিধায়ক বর্তমানে মার্কশিট জালিয়াতির অভিযোগে জেলে আটক ইন্দ্রপ্রতাপের জায়গায় তাঁর স্ত্রী আরতি তিওয়ারিকে প্রার্থী করা হয়েছে।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement