Advertisement
০৯ মে ২০২৪
Pushkar Singh Dhami

Indian Map: ‘অখণ্ড ভারত’-এর মানচিত্র দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন উত্তরাখণ্ডের নয়া মুখ্যমন্ত্রী

যে মানচিত্র ঘিরে বিতর্ক, তাতে লাদাখের একটা বড় অংশকে ভারতীয় ভূখণ্ডের বাইরে দেখানো হয়েছিল বলে অভিযোগ।

পুষ্কর সিংহ ধামী।

পুষ্কর সিংহ ধামী। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৭:৪৬
Share: Save:

মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে ছিলেন বাঘা বাঘা নেতা। কিন্তু সকলকে টপকে জিতে গিয়েছেন তিনি। রবিবারই উত্তরাখণ্ডের মু্খ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। কিন্তু শুরুতেই বিতর্কে জড়িয়ে পড়েলন পুষ্কর সিংহ ধামী। নেপথ্যে প্রায় ছ’বছর আগে তাঁরই পোস্ট করা ‘অখণ্ড ভারত’-এর একটি মানচিত্র, যাতে লাদাখের একটা বড় অংশএবং পাকিস্তানের দখলে থাকা কিছু এলকাকে ভারতীয় ভূ-খণ্ডের বাইরে দেখানো হয়েছিল বলে অভিযোগ।

ভারতীয় মানচিত্র বিকৃত করার অভিযোগে গত কয়েক বছরে বার বার বিতর্ক মাথাচাড়া দিয়েছে। কখনও চিন, কখনও নেপাল, কখনও ব্রিটেনের খবরের চ্যানেল, এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র সঙ্গেও তা নিয়ে সঙ্ঘাতে জড়িয়েছে ভারত। সম্প্রতি টুইটারে পোস্ট হওয়া একটি মানচিত্র নিয়ে মাইক্রোব্লগিং সাইটের কর্তৃপক্ষের বিরুদ্ধে এফআইআর-ও দায়ের হয়।

তার মধ্যেই উত্তরাখণ্ডের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে বিজেপি-র তরফে পুষ্করকে বেছে নেওয়া হলে , তাঁর সেই পুরনো পোস্ট ফিরে এসেছে টুইটারে, যাতে পাকিস্তান, আফগানিস্তান, চিন, নেপাল, ভুটানের গৈরিকীকরণের পাশাপাশি সাদা দাগ টেনে ভারতীয় ভূখণ্ডকে চিহ্নিত করা হয়েছে। যদিও লাদাখের একটা বড় অংশ তা থেকে বাদ গিয়েছে।

এ নিয়ে কার্যত দ্বিধাবিভক্ত নেটপাড়া। বারতের মানচিত্র বিকৃত করার দায়ে এফআইআর দায়ে এফআইআর দায়ের হওয়া উচিত পুষ্করের বিরুদ্ধে। কেউ কেউ আবার দাবি করছেন, যিনি ভারতের সীমানাই চেনেন না, তাঁর ভারতে থাকাই উচিত নয়। পুষ্করের পোস্ট করা মানচিত্র দেশপ্রেমী ভারতীয়দের ভাবাবেগে আঘাত করছে বলেও অভিযোগ করেছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE