Advertisement
১৬ এপ্রিল ২০২৪
COVID-19

covid Vaccine: মোট উৎপাদনের ৫৭ শতাংশ টিকা পৌঁছয় সাধারণের কাছে, কেরল হাই কোর্টে জানাল কেন্দ্র

টিকার জোগান নিয়ে স্বতঃপ্রণোদিত হয়ে কেন্দ্রের কাছে প্রশ্ন রেখেছিল কেরল হাই কোর্ট। জবাবে এই হিসেব দিয়েছে কেন্দ্র।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কোচি শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৯:১৫
Share: Save:

দেশে রোজ যে টিকা উৎপাদন হয়, তার মাত্র ৫৭ শতাংশ পৌঁছয় সাধারণ মানুষের কাছে। কেরল হাই কোর্টকে একটি প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্র বলেছে, এখন মাসে সাড়ে ৮ কোটি টিকা উৎপাদন হচ্ছে ভারতে। দৈনিক হিসেব করলে বলা যায়, গড়ে ২৮ লক্ষ ৩৩ হাজার টিকা প্রতিদিন তৈরি করছে ভারত। অথচ দেশে দৈনিক টিকাকরণ হচ্ছে ১২-১৩ লক্ষ। কেন্দ্র এই তথ্য দিয়ে জানিয়েছে, মোট টিকা উৎপাদনের ৫৭ শতাংশ পৌঁছচ্ছে সাধারণ মানুষের কাছে।

তবে বাকি টিকা কোথায় যাচ্ছে? রাজ্যগুলিকে টিকা সরবরাহে তাহলে সমস্যা কোথায়? এই প্রশ্নের জবাবে কেন্দ্রের তরফে বলা হয়েছে, টিকা সরবরাহ নিয়ে এখনও কোনও বিশেষ নীতি নির্ধারণ করেনি কেন্দ্র। তবে টিকা সরবরাহের প্রক্রিয়া আগামী দু’মাসে কিছুটা উন্নত হবে বলে আশা করছে কেন্দ্রীয় সরকার।

টিকা সরবরাহে সমস্যার কারণে দিল্লি, মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যে বহু টিকাকরণ কেন্দ্র বন্ধ রাখতে হয়েছে। এ নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছে রাজ্য প্রশাসনগুলি।

কেরল হাই কোর্টে দেওয়া হলফনামায় কেন্দ্র জানিয়েছে, এই মুহূর্তে সেরাম ইনস্টিটিউট মাসে সাড়ে ৬ কোটি টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরে এগোচ্ছে। কোভ্যাক্সিন তৈরি হচ্ছে মাসে ২ কোটি। জুলাই মাসে এই সংখ্যাও অনেকটা বাড়বে বলে জানিয়েছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE