Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid Vaccination

Covid Vaccination: টিকাকরণ বাকি, তবুও কি ভ্যাকসিন রফতানি?

ভারত যে কোভিডের টিকার উৎপাদন ও সরবরাহ বাড়াবে, বৃহস্পতিবার এক সম্মেলনেই তা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২১ ০৬:৫৬
Share: Save:

ভারত যে কোভিডের টিকার উৎপাদন ও সরবরাহ বাড়াবে, বৃহস্পতিবার এক সম্মেলনেই তা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর পরে একটি সরকারি সূত্রেও জানানো হয়েছে, হাতে যথেষ্ট পরিমাণ টিকা থাকায় এ বার তা বাণিজ্যিক ভাবে রফতানির কথা ভাবতে পারে ভারত।

বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের হাতে এখনও ২২.৪৫ কোটিরও বেশি অব্যবহৃত টিকা রয়েছে। একটি চ্যানেলের বক্তব্য, ডিসেম্বরের মধ্যে ভারতে আরও ৩০ কোটিরও বেশি টিকা তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে ৯ থেকে ১১ কোটি হাতে আসতে পারে নভেম্বরেই। এক সরকারি কর্তা এই প্রসঙ্গে চ্যানেলটিকে বলেন, ‘‘আমার মনে হয় না, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ২০-২২ কোটি ডোজ়ের বেশি টিকা দেবে। আমরা ওই টিকা রফতানি করব।’’

ওই কর্তার এই বক্তব্য নিয়ে যদিও প্রশ্নের অবকাশ রয়েছে। কারণ, কোউইন পোর্টাল দেখাচ্ছে, দেশের মাত্র ৩৯.৪১ কোটি মানুষের এখনও পর্যন্ত দু’টি ডোজ়ের টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। চলতি বছরের মধ্যে সমস্ত প্রাপ্তবয়স্কের টিকাকরণ শেষ করা কার্যত অসম্ভব। প্রশ্ন উঠেছে, এই পরিস্থিতিতে পুরোদমে টিকা রফতানি শুরু হলে দেশের ভাঁড়ারে টান পড়বে না তো? ভারতে কোভিডের দৈনিক সংক্রমণ গত ২৪ ঘণ্টায় সামান্য কমলেও তা এখনও ১১ হাজারের উপরে রয়েছে। তবে আজ অ্যাক্টিভ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১,২৬,৬২০। ২০২০ সালের মার্চের পরে এই প্রথম এতটা কমল অ্যাক্টিভ রোগীর সংখ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE