Advertisement
০৬ মে ২০২৪
Jagdeep Dhankhar

ফের সুপ্রিম কোর্টকে আক্রমণ উপরাষ্ট্রপতির

পেশাদার আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টে ওকালতি করা ধনখড় গত সপ্তাহে প্রধান বিচারপতির সামনেও একই কথা বলেছিলেন। আইনমন্ত্রী কিরেন রিজিজুর সুরেই কলেজিয়াম ব্যবস্থার সমালোচনা করেছিলেন।

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ০৬:১৬
Share: Save:

রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে প্রথম দিনেই উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় বিচারবিভাগকে ‘কড়া বার্তা’ পাঠালেন। সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনে রাজ্যসভার চেয়ারে বসেই তিনি বললেন, বিচারপতি নিয়োগের নতুন ব্যবস্থা তৈরিতে লোকসভা ও রাজ্যসভায় ঐতিহাসিক জাতীয় বিচারবিভাগীয় কমিশন বিল পাশ হয়েছিল। সুপ্রিম কোর্ট তা সংবিধানের মূল কাঠামোর সঙ্গে খাপ খাচ্ছে না যুক্তি দিয়ে খারিজ করে দিয়েছে। ধনখড়ের মতে, সংসদের সার্বভৌমত্বের সঙ্গে আপস ও মানুষের রায়কে অস্বীকার করার এ এক জ্বলন্ত উদাহরণ। সংবিধানের মূল কাঠামো হল মানুষের রায়কে অগ্রাধিকার দেওয়া।

পেশাদার আইনজীবী হিসেবে সুপ্রিম কোর্টে ওকালতি করা ধনখড় গত সপ্তাহে প্রধান বিচারপতির সামনেও একই কথা বলেছিলেন। আইনমন্ত্রী কিরেন রিজিজুর সুরেই কলেজিয়াম ব্যবস্থার সমালোচনা করেছিলেন। আজ রাজ্যসভার চেয়ারম্যানের আসনে বসে একই কথা বলা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ধনখড়ের স্বাগত বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, রাজস্থানের ঠিকানার সাধারণ পরিবার থেকে উপরাষ্ট্রপতি পদে তাঁর উঠে আসাটা অনেকের কাছে অনুপ্রেরণা। কৃষক পরিবারের সন্তান এবং সৈনিক স্কুলের ছাত্র হওয়ার সুবাদে ধনখড়ের মধ্যে ‘কিসান ও জওয়ান’ দুইয়েরই প্রতিফলন দেখা যায়।

তৃণমূলের সুখেন্দুশেখর রায় বলেন, “রাজ্যপাল হিসেবে আপনার কাজের ধরনের অভিজ্ঞতা হয়েছে। চিঠিপত্র লেনদেন করে সাংবিধানিক ও আইনি বিশেষজ্ঞ হিসেবে আপনার পরিচিতি পেয়েছি।” আম আদমি পার্টির রাঘব চাড্ডা কনিষ্ঠতম সাংসদ হিসেবে চেয়ারম্যানের ‘ভালবাসা’ পাবেন বলে আশা প্রকাশ করায় ধনখড় বলেন, “যাঁদের আমি বেশি ভালবাসি, তাঁরাই বেশি যন্ত্রণা ভোগ করেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jagdeep Dhankhar Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE