×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

লন্ডনে বাকি ‘গোপন আইনি প্রক্রিয়া’, মাল্যর প্রত্যর্পণে দেরি, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ জানুয়ারি ২০২১ ০০:৩২
বিজয় মাল্যর প্রত্যর্পণে দেরির কারণ আদালতে জানাল কেন্দ্র।

বিজয় মাল্যর প্রত্যর্পণে দেরির কারণ আদালতে জানাল কেন্দ্র।
—ফাইল চিত্র

বিজয় মাল্যপ্রত্যর্পণে এখনও জটিলতা কাটেনি। ব্রিটেনে একটি ‘গোপন আইনি প্রক্রিয়া’ সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ব্যঙ্ক প্রতারণায় অভিযুক্ত মাল্যকে ভারতের হাতে তুলে দেওয়া সম্ভব নয়— লন্ডন এমনই বার্তা দিয়েছে বলে সোমবার সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। তবে সেই প্রক্রিয়া কী বা কত দিনে শেষ হবে, সে সম্পর্কে বিস্তারিত জানাতে চায়নি লন্ডন। তবে আশ্বাস দিয়েছে, যত দ্রুত সম্ভব শেষ করা হবে ওই প্রক্রিয়া।

নিম্ন আদালত মাল্যকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দেওয়ার পর সেই রায়কে চ্যালেঞ্জ করে লন্ডনে হাইকোর্টের দ্বারস্থ হন কিংফিশার কর্ণধার। কিন্তু হাইকোর্টও তাঁর আর্জি খারিজ করে দিয়েছে। ফলে মাল্যর সামনে ভারতে প্রত্যর্পণ আটকানোর মতো আর কোনও আইনি বিকল্প খোলা নেই। সেই প্রক্রিয়াও শেষ হয়েছে বেশ কয়েক মাস আগে। কিন্তু তার পরেও প্রত্যর্পণে এত বিলম্ব কেন?

এই প্রশ্নেই সোমবার কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা ব্রিটেনের ওই আইনি প্রক্রিয়ার বিষয়টি জানান শীর্ষ আদালতে। ব্রিটেনের বিদেশমন্ত্রকের একটি চিঠি বিচারপতি ইউ ইউ ললিতের বিশেষ বেঞ্চে পড়ে শোনান তুষার মেহতা। চিঠির বয়ান অনুযায়ী, মাল্যর প্রত্যর্পণের আগে আরও একটি আইনি প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। সলিসিটর জেনারেল আরও জানিয়েছেন, বরিস জনসন প্রশাসনের ওই চিঠির বয়ানে বলা হয়েছে, ‘‘ভারতের কাছে এই মামলা কতটা গুরুত্বপূর্ণ, ব্রিটেন সরকার তা বোঝে। তাই এই আইনি প্রক্রিয়া যত দ্রুত সম্ভব সম্পূর্ণ করা হবে।’’

Advertisement
Advertisement