Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নিজের শেষকৃত্যে যোগ দিতে অর্ধেক দিন ছুটি চাইল স্কুল পড়ুয়া, মঞ্জুরও হল আবেদন

সংবাদ সংস্থা
কানপুর ০১ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৪৩
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

নিজের বা প্রিয়জনের শরীর খারাপ, এমনকি আত্মীয়র মৃত্যুর কারণেও আখছার ছুটির আবেদন জমা পড়ে। তবে শুনেছেন কখনও নিজের মৃত্যু হয়েছে, আর তার অন্ত্যেষ্টিতে থাকার জন্য কেউ ছুটি চাইছে? শুধু ছুটির আবেদন করাই নয়, সেই আবেদন মঞ্জুরও হয়ে গেল! কানপুরের এমনই এক ঘটনা সামনে এল।

কানপুরে জিটি রোডের ধারে একটি বেসরকারি স্কুল। সেই স্কুলেই ২০ অগস্ট একটি ছুটির আবেদন জমা পড়ে। সেখানে অষ্টম শ্রেণির এক ছাত্র লিখেছে, আজ সকাল ১০টায় আমার মৃত্যু হয়েছে। তাই অন্তেষ্টিক্রিয়ায় থাকার জন্য আমাকে অর্ধেক দিন ছুটি দেওয়া হোক। নিজে নাম সই করা। আর সেই চিঠিতে লাল কালিতে প্রধান শিক্ষকও লিখে দেন ছুটির আবেদন মঞ্জুর করা হল।

আসলে বিষয়টি ছিল, ওই পড়ুয়ার ঠাকুমা মারা গিয়েছেন বলে আবেদন করে চেয়েছিল। কিন্তু ভুল করে ‘ঠাকুমা’ লিখতে ভুলে যায় ফলে, ‘আমার ঠাকুমার’ মৃত্যুর বদলে হয়ে যায় ‘আমার’ মৃত্যুর জন্য। আর প্রধান শিক্ষকও আবেদনপত্রটি খুঁটিয়ে পড়েননি।

Advertisement

আরও পড়ুন : ভারতে রোলস রয়েস কালিনানের প্রথম মালিক মুকেশ অম্বানী, দেখে নিন এই গাড়ির দাম, ফিচার

আরও পড়ুন : স্ত্রীর ইচ্ছা পূরণে দরাজ স্কুল শিক্ষক! অবসর নিয়ে স্কুল থেকে বাড়ি ফিরলেন হেলিকপ্টারে

স্কুলের এক শিক্ষক জানিয়েছেন, বেশিরভাগ সময়েই প্রধান শিক্ষকের এই ধরনের ছুটির আবেদন খুঁটিয়ে খুঁটিয়ে পড়া সম্ভব হয় না। তাই তিনি না পড়েই অনুমোদন করে দেন। কিন্তু এক্ষেত্রে পড়ুয়া তার ভুল করে ‘ঠাকুমা’ শব্দটি লিখতে ভুলে যায়। এই আবেদনটি করা হয় ২০ অগস্ট। কিন্তু প্রথমে তা সামনে আসেনি। সম্প্রতি এই অদ্ভুত আবেদনের বিষয়টি নজরে আসে। তারপরই স্কুলে সব পড়ুয়া ও শিক্ষকরা জানতে পারেন।

আরও পড়ুন

Advertisement