×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

আবেগ যখন তিরঙ্গা, ৭১তম প্রজাতন্ত্র দিবসের আগে ৭১ হাজার খড়কে দিয়ে তৈরি হল জাতীয় পতাকা

সংবাদ সংস্থা
অমৃতসর ২৪ জানুয়ারি ২০২০ ১৩:২০
তুথপিক দিয়ে তৈরি তিরঙ্গা। ছবি: এএনআই-এর টুইট থেকে নেওয়া।

তুথপিক দিয়ে তৈরি তিরঙ্গা। ছবি: এএনআই-এর টুইট থেকে নেওয়া।

আর কয়েক ঘণ্টা পর গোটা দেশ পালন করবে ৭১তম প্রজাতন্ত্র দিবস। আর তার আগে প্রায় ৪০ দিনের চেষ্টায় তৈরি হল একটি অভিনব জাতীয় পতাকা। কাপড় নয়, এই তিরঙ্গা তৈরি করতে ব্যবহার করা হয়েছে প্রায় পৌনে এক লাখ টুথপিক (দাঁত খোঁচানোর খড়কে কাঠি)।

পঞ্জাবের এক সরকারি স্কুলের শিক্ষক বলজিন্দর সিংহ। গত প্রায় ৪০ দিন ধরে অক্লান্ত পরিশ্রম করেতৈরি করে ফেলেছেন এমন এক তিরঙ্গা যা হয়তো আগে কেউ করেননি। যে তিরঙ্গাটি তৈরি করছেন, সেটি ৭১ হাজার খড়কে কাঠি দিয়ে। সংবাদ সংস্থা এএনআই বলজিন্দর ও তাঁর তৈরি তিরঙ্গার কয়েকটি ছবি টুইট করেছ।

টুইটে দেখা যাচ্ছে, লম্বা ফিতের মতো একটি তিরঙ্গা তৈরি হচ্ছে। আর সেটিকে তুলি দিয়ে রং করছেন। তিরঙ্গাটি এতটাই লম্বা সেটিকে গোল করে গুটিয়ে রাখতে হচ্ছে। এএনআই তিরঙ্গা ও তার শিল্পীর তিনটি ছবি বৃহস্পতিবার পোস্ট করেছে।

Advertisement

আরও পড়ুন: মাত্র ৭৯ টাকায় বাড়ি কিনে নিতে পারেন ছবির মতো সুন্দর এই শহরে

এএনআই-কে বলজিন্দর জানিয়েছেন, তিনি দীর্ঘ দিন ধরে চিন্তা করছিলেন এমন কিছু করার যা আগে কেউ করেননি। তারপর তিনি ঠিক করেন এই খড়কে দিয়ে একটি তিরঙ্গা গড়ে তুলবেন। সেই মতো একটু একটু করে এগোতে থাকেন। একটির পাশে একটি এই টুথপিক জুড়ে দেন। মোট ৭১ হাজার টুথপিক ব্যবহার করেছেন। তারপর সেগুলির উপরের দিকে গেরুয়া মাঝে সাদা আর নীচে সবুজ রং করে দেন। বলজিন্দর জানিয়েছেন, প্রজাতন্ত্র দিবসে জেলা স্তরে তাঁরা এই তিরঙ্গা প্রদর্শনীর ব্যবস্থা করেছেন।

আরও পড়ুন: মার্চেই বাজারে আসছে সস্তার আইফোন

এএনআই-এর পোস্ট:


Advertisement