• সবাই যা পড়ছেন

  • সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মার্চেই বাজারে আসছে সস্তার আইফোন, জানাল ব্লুমবার্গ

Iphone
প্রতীকী চিত্র।

Advertisement

প্রায় চার বছর পর ফের সস্তার আইফোন বাজারে আসতে চলেছে। সামনের মাসেই অথবা মার্চ নাগাদ আইফোনের লো প্রাইস এডিশন প্রকাশ পেতে চলেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদ সংস্থা ব্লুমবার্গ। নতুন এই আইফোনের স্পেসিফিকেশন বা দাম কী হতে পারে তার একটা ধারণাও দিয়েছে তারা।

২০১৬ সালে প্রথম সস্তার ‘আইফোন এসই’ বাজারে আনে অ্যাপল। এবার যে সস্তার আইফোনটি বাজারে আসতে চলেছে, সেটি স্পেসিফিকেশনের দিক থেকে ‘আইফোন ৮’-এর সমতুল্য হবে বলে মনে করা হচ্ছে। ২০১৭ সালে আইফোন ৮ বাজারে আসে। এখন আইফোন ৮-এর দাম ৩৫ হাজার টাকা থেকে শুরু। স্ক্রিনের সাইজ ৪.৭ ইঞ্চি।

নতুন যে সস্তার আইফোনটি বাজারে আসছে, সেটির স্ক্রিন সাইজ ৪.৭ ইঞ্চি থাকতে পারে। তবে তাতে আইফোন ৮-এ যেমন রেটিনা এইচডি ডিসপ্লে ব্যবহার হয় তেমনটা নাও হতে পারে। বদলে ব্যবহার হতে পারে একটু কম দামের এলসিডি স্ক্রিন। অন্যান্য ফিচারেও সামান্য হেরফের হতে পারে বলে জানিয়েছে ব্লুমবার্গ। তবে ‘আইফোন ৮’-এ যে প্রসেসর ব্যবহার হয়েছে সেই স্পিডের প্রসেসরই ব্যবহার হতে পারে।

আরও পড়ুন: সিএএ, এনআরসি, এনপিআর নিয়েও ব্যবসা করে নিচ্ছে অ্যামাজন!

আগেও দেখা গিয়েছে, তুলনায় কমদামি এডিশনের আইফোনগুলির বিক্রি অনেক বেশি। সম্প্রতি লঞ্চ করা ‘আইফোন ১১’ এর ক্ষেত্রেও কম দামি এডিশনের চাহিদা কয়েকগুণ বেশি। নতুন আইফোনের সস্তার এডিশনটির দাম কত হবে সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি ব্লুমবার্গের তরফে। অ্যাপলও বিষয়টি নিয়ে এখনও কোনও রমক মন্তব্য করেনি। তবে বিশেষজ্ঞদের ধারণা, যাঁরা কম দামের আইফোন খোঁজেন, তাঁদের জন্য সুখবরই আসছে ফেব্রুয়ারি-মার্চ নাগাদ।

আরও পড়ুন: অনাহারে মৃতপ্রায় সিংহেরা, বাঁচানোর আর্তি সোশ্যাল মিডিয়ায়

চলতি বছরে আরও একটি দামি ফোন অ্যাপল বাজারে আনছে বলেও জানা গিয়েছে। যাতে ‘৫ জি’ কানেক্টিভিটি, দ্রুতগামী প্রসেসর ও পিছনে নতুন ৩ডি ক্যামেরা থাকতে পারে বলে একটি প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ নিউজ।

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন