Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Viral

উপনিষদের এত কদর! দেখে গর্বিত নেটপাড়া

পোল্যান্ডের এই গ্রন্থাগারের এক একটি দেওয়ালে উপনিষদের বাণী হুবহু খোদাই করা রয়েছে। সংস্কৃত ভাষায়, দেবনাগরী হরফে।

দেওয়ালে উপনিষদ।

দেওয়ালে উপনিষদ। ছবি : টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১৬:৪৮
Share: Save:

পোল্যান্ডের এক গ্রন্থাগার এখন ভারতীয়দের আকর্ষণের কেন্দ্রবিন্দু। কারণ সেই গ্রন্থাগারের দেওয়ালে খোদাই করা কিছু লিপি। বড় গ্রন্থাগারের দেওয়াল সাজানো নতুন কথা নয়। তবে পোল্যান্ডের এই গ্রন্থাগারের এক একটি দেওয়ালে উপনিষদের বাণী হুবহু খোদাই করা রয়েছে। সংস্কৃত ভাষায়, দেবনাগরী হরফে। দেওয়ালগুলির ছবি তুলে টুইটারে পোস্ট করেছিল পোল্যান্ডের ভারতীয় দূতাবাস। তা দেখে ভারতীয়দের প্রতিক্রিয়া, ‘যদি নিজের দেশেও উপনিষদ এত কদর পেত!’

পোল্যান্ডের ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের দেওয়ালে খোদাই করা হয়েছে উপনিষদের ওই লিপি। পোল্যান্ডের ভারতীয় দূতাবাসের দেওয়া ছবিতে পর পর ছ’টি দেওয়ালের ব্লকে দেখা যাচ্ছে দেবনাগরী হরফে লেখা উপনিষদের বাণী। বিবরণে তারা লিখেছে, ‘‘অপূর্ব দৃশ্য!! এটি ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের দেওয়াল। যেখানে উপনিষদের বাণী খোদাই করা রয়েছে।’’

পোল্যান্ডের দূতাবাস অল্পকথায় উপনিষদের পরিচয়ও দিয়েছে টুইটারের ওই পোস্টে। উপনিষদকে ‘হিন্দু দর্শনের মূল কথা, যা হিন্দুত্বের ভিত স্থাপন করেছে’ বলে মন্তব্য করেছে তারা। পোস্টটি এরপরই নেটাগরিকদের নজর কাড়ে। বহুবার শেয়ার করা হয় পোস্ট এবং সঙ্গের ছবিটিকে। বিস্ময় এবং গর্বের কথা জানিয়ে নানা মন্তব্যও আসতে শুরু করে তাতে।

কেউ লেখেন ‘নিজের দেশেই উপনিষদ কদর পেল না।’ কেউ আবার প্রশ্ন তোলেন, ‘ভারতের কোনও বিশ্ববিদ্যালয় কেন এমন ভাবনা আগে ভাবতে পারেনি।’ তবে সার্বিক ভাবে বিদেশে ভারতীয় সংস্কৃতি এবং দর্শনের এই জনপ্রিয়তায় গর্বিতই হয়েছেন ভারতীয়রা। তবে একই সঙ্গে তাঁদের মন্তব্যে ধরা পড়েছে আফসোসও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Viral Post poland Viral Photo Upanishad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE