×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

অভিনব পদ্ধতিতে পড়িয়ে নেটিজেনদের হৃদয় জয় ‘ড্যান্সিং স্যার’-এর

সংবাদ সংস্থা
কোরাপুট ২৫ অগস্ট ২০১৯ ১৯:৪৭
প্রফুল্ল কুমার পাথির ফেসবুক পেজ থেকে নেওয়া ছবি।

প্রফুল্ল কুমার পাথির ফেসবুক পেজ থেকে নেওয়া ছবি।

সব শিক্ষকই পড়ান। কিন্তু তাঁদের মধ্যে মাত্র কয়েকজনই ছাত্রছাত্রীদের প্রিয় শিক্ষক-শিক্ষিকার তালিকায় জায়গা করে নিতে পারেন। আর কয়েকজন বিরল মানুষই তাঁদের মধ্যে ইন্টারেনেটে সবার হৃদয় জয় করে নিতে পারেন। এমনই একজন শিক্ষক ওড়িশার কোরাপুটে লামতাপুট উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক প্রফুল্ল কুমার পাথি।

সম্প্রতি প্রফুল্লর একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে শ্রেণিকক্ষের মধ্যে দুই সারিতে দাঁড়িয়ে আছে পড়ুয়ারা। আর তাদের মাঝে বই হাতে নেচে নেচে সুর করে পড়াচ্ছেন প্রফুল্ল। আর সেই সুর আর নাচের তালে তাল মেলাচ্ছে পড়ুয়ারাও। তারাও যে রীতিমতো উপভোগ করছে এই পদ্ধতির পড়াশোনা, তা তাদের অভিব্যক্তিতেই বোঝা যাচ্ছে।

প্রফুল্ল কুমার পাথি (৫৬) কোরাপুটে সবাই ‘ড্যান্সিং স্যার’ নামে চেনেন। ২০০৮ সাল থেকে তিনি তাঁর এই অভিনব পন্থায় শিক্ষা দান করছেন। ওই বছর থেকেই তিনি সর্বশিক্ষা অভিযানে শিক্ষক হিসেবে যোগ দেন।

Advertisement

ড্যান্সিং স্যার প্রফুল্ল কুমার পাথি জানিয়েছেন, তিনি মনে করেন, পড়ানোটা এমন হওয়া উচিত যাতে প়ড়ুয়ারা মজা পায় আর একঘেয়ে যেন না লাগে। তাই তিনি পড়ানোর নিজস্ব একটা ধরন তৈরি করে নেন। গান ও নাচের মধ্যে দিয়ে পড়াতে শুরু করেন। আর এখন পড়ুয়ারাও বেশি করে স্কুল আসতে শুরু করেছে।

স্কুলের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক জানিয়েছেন, পাথি যে ভাবে পড়ান তাতে পড়ুয়াদের শারীরিক কসরতও হয়। ফলে মিড ডে মিলের পর পড়তে বসে ঘুমিয়ে পড়ার কোনও সম্ভাবনা থাকে না। আর পড়ুয়ারাও সুরে সুরে পড়া মনে রাখতে পারে।

Advertisement