×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

কাশ্মীরের থমথমে রাস্তায় খুদেদের সঙ্গে ক্রিকেট খেলছেন জওয়ান! দেখুন ভিডিয়ো

সংবাদ সংস্থা
শ্রীনগর ২৫ অগস্ট ২০১৯ ১৭:৪০
কাশ্মীরের রাস্তায় ক্রিকেট খেলছেন সেনা জওয়ান। ছবি টুইটার ভিডিয়ো থেকে নেওয়া।

কাশ্মীরের রাস্তায় ক্রিকেট খেলছেন সেনা জওয়ান। ছবি টুইটার ভিডিয়ো থেকে নেওয়া।

৩৭০ ধারা রদের পর থেকেই স্তব্ধ হয়েছে কাশ্মীর উপত্যকা। বন্ধ রয়েছে দোকান পাট, জনজীবনও কার্যত স্তব্ধ। পরিস্থিতির মোকাবিলায় সেখানে প্রচুর সেনা জওয়ান মোতায়েন করা হয়েছে। এই ধারা রদের পর কাশ্মীরিদের বিক্ষোভের ছবি উঠে এসেছিল কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের ক্যামেরায়। উঠে এসেছিল থমথমে পরিস্থিতিতে সেনা বাহিনীর টহলের ছবিও। সেই পরিস্থিতিতেই এক সেনা জওয়ানকে বাচ্চাদের সঙ্গে ক্রিকেট খেলতে দেখা গেল কাশ্মীরের রাস্তায়।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের সাংবাদিক নিজের টুইটার হ্যান্ডল থেকে শনিবার শেয়ার করেছেন একটি ভিডিয়ো। ভিডিয়োটি কাশ্মীরের। সেখানে দেখা যাচ্ছে, এক সেনা জওয়ান ক্রিকেট খেলছেন কাশ্মীরের বাচ্চাদের সঙ্গে। ওই সেনা জওয়ান বল করছেন, আর খুদেরা করছে ব্যাট।

সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, দোকানপাট সব বন্ধ। রাস্তাঘাটেও গাড়ি চলাচল যেমন করছে না, তেমন লোকজনের যাতায়াতও খুবই কম। এই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় আপলোড করতেই ভাইরাল হয়েছে। দশ হাজারেরও বেশি রিটুইটের পাশাপাশি প্রায় সাড়ে তিন লক্ষ ইউজার দেখে ফেলেছেন ওই ভিডিয়ো। এই ভিডিয়ো দেখে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন নেটিজেনদের একাংশ। তবে ফাঁকা রাস্তাঘাটের মধ্যে যে পরিবেশে খেলা চলছে তাকে কতটা স্বাভাবিক বলা যাবে তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

Advertisement

Advertisement