Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘মোদীর সঙ্গে পরবর্তী বৈঠক পর্যন্ত অপেক্ষা করুন’, ট্রাম্পের ‘উল্টো সুর’-এর পর বলল বিদেশ মন্ত্রক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ সেপ্টেম্বর ২০১৯ ১৪:১৮
হিউস্টনের সভায় নরেন্দ্র মোদী  ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: পিটিআই।

হিউস্টনের সভায় নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: পিটিআই।

জম্মু-কাশ্মীর নিয়ে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না, ফের এক বার জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকের পর সোমবার ফের উপত্যকা নিয়ে তৃতীয় বার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাতে সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। কিন্তু এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই বলে আশ্বস্ত করেছে বিদেশ মন্ত্রক। তাদের কথায়, জম্মু-কাশ্মীর নিয়ে নিজেদের অবস্থানেই অনড় ভারত। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ট্রাম্পের বৈঠক পর্যন্ত সকলকে অপেক্ষা করতেও আর্জি জানিয়েছে তারা।

সোমবার নিউইয়র্কে ইমরান খানের সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড ট্রাম্প। পরে এক সঙ্গে সংবাদমাধ্যমের সামনেও হাজির হন। সেখানে জম্মু-কাশ্মীর নিয়ে ফের মধ্যস্থতা করার প্রস্তাব দেন ট্রাম্প। এমনকি এক দিন আগে হিউস্টনে নরেন্দ্র মোদীর হাত ধরে ঘুরলেও, ইমরানের পাশে বসে প্রকাশ্যে যে মনোভাব দেখিয়েছেন, তা অনেকের কাছে বেসুরো ঠেকেছে। ট্রাম্প বলেন, ‘‘পাকিস্তানের উপর আস্থা রয়েছে আমার। আমি চাই কাশ্মীরের মানুষ ভাল থাকুন। নরেন্দ্র মোদী এবং ইমরান খান, দু’জনের সঙ্গেই আমার ভাল সম্পর্ক রয়েছে। ওঁরা চাইলে কাশ্মীর সমস্যা দূর করতে পারি। মধ্যস্থতা ভালই পারি আমি।’’

হিউস্টনের মঞ্চে ইসলামি সন্ত্রাস নিয়ে মন্তব্য করলেও পাকিস্তান নয়, তিনি আসলে ইরানকেই নিশানা করেছিলেন বলেও জানিয়ে দেন ট্রাম্প। তাঁর এই মন্তব্য নিয়ে শোরগোল পড়ে যায় কূটনৈতিক মহলে। প্রশ্ন ওঠে, কাশ্মীর নিয়ে ভারত কি বড্ড বেশি আত্মবিশ্বাসী হয়ে পড়েছিল? সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানকে কোণঠাসা করতে গিয়ে শেষ হাসি হাসতে পারবে তো ভারত?

Advertisement

আরও পড়ুন: ‘হাউডি মোদী’র পর ইমরানের সঙ্গে বৈঠকেই সুর বদল! ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের​

এই জল্পনার মধ্যে সোমবার রাতেই বিবৃতি প্রকাশ করে বিদেশ মন্ত্রক। দিল্লিতে সাংবাদিক বৈঠক ডেকে বিদেশ মন্ত্রকের সচিব (ওয়েস্ট) গীতেশ শর্মা বলেন, ‘‘এখনই কোনও সিদ্ধান্তে না পৌঁছে, মোদী-ট্রাম্পের বৈঠক পর্যন্ত অপেক্ষা করাই শ্রেয়।’’ বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার বলেন, ‘‘আমাদের অবস্থান স্পষ্ট। অতীতেও তা জানিয়েছি। তবে আমার অনুরোধ, কালকের বৈঠক পর্যন্ত অপেক্ষা করুন। বেশি দেরি তো নেই।’’

আরও পড়ুন: ‘৯/ ১১ পরবর্তী আমেরিকার সন্ত্রাসবিরোধী অভিযানে যোগ দেওয়া ভুল হয়েছিল’, বিস্ফোরক ইমরান​

গত অগস্ট মাসে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ এবং রাজ্য ভেঙে দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করায় গত দু’মাসে ভারত-পাক সঙ্ঘাত চরমে উঠেছে। জম্মু কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়, এ ব্যাপারে বাইরের কারও হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না বলে যদিও আগেই জানিয়ে দিয়েছে ভারত। তবে এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহলে ভারতকে কোণঠাসা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। সেই উদ্দেশ্যেই গত শনিবার আমেরিকায় পা রাখেন ইমরান খান। ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেন। আর সেখানেই কাশ্মীর নিয়ে ফের একবার মধ্যস্থতার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে, জুলাই মাসে ইমরান খানকে পাশে নিয়েই প্রথম বার কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দেন ট্রাম্প। নরেন্দ্র মোদীও তাঁকে এ ব্যাপারে বিশেষ অনুরোধ করেছেন বলে সেইসময় দাবি করেন তিনি। যদিও পরে তাঁর দাবি খারিজ করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

আরও পড়ুন

Advertisement