Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ছাঁটাই ৫৬ কর্মী, ভারতে রিটেল ব্যবসা সম্প্রসারণ বন্ধ রাখছে ওয়ালমার্ট

এই মুহূর্তে ভারতে ২২টি খুচরো স্টোর রয়েছে ওয়ালমার্টের। সংস্থার এক উচ্চপদস্থ কর্মীর কথায়, আর কোনও নতুন স্টোর তৈরি করবেন না তারা।

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৩ জানুয়ারি ২০২০ ১৪:২৫
Save
Something isn't right! Please refresh.
ছাঁটাই শুরু ওয়ালমার্টেও। পিটিআই

ছাঁটাই শুরু ওয়ালমার্টেও। পিটিআই

Popup Close

দেশের ঝিমিয়ে থাকা অর্থনীতি কী ভাবে ঘুরে দাঁড়াবে তাই নিয়ে চিন্তার অন্ত নেই। তার মধ্যেই আরও একটি খারাপ খবর। এবার ভারতে রিটেল ব্যবসা সম্প্রসারণ বন্ধ রাখছে বিশ্বের সবচেয়ে বড় রিটেল সংস্থা ওয়ালমার্ট। শুরু হয়েছে ছাঁটাইও।

ওয়ালমার্টের সিইও ক্রিস আইয়ার সোমবার এক বিবৃতিতে জানান, ‘‘আমরা আমাদের সংস্থাকে ঢেলে সাজছি। কিছু সাংগঠনিক রদবদল চলছে। আপাতত ৫৬ জন কর্মীকে আমাদের ছেড়ে দিতে হচ্ছে। তার মধ্যে ৮ জন সিনিয়র ম্যানেজমেন্ট অফিসার আর ৪৮ জন মাঝারি স্তরের রয়েছেন।’’ শুক্রবার দিল্লির একটি টাউন হলে ওই ছাঁটাইয়ের ঘোষণা হয়। যাঁদের ছাঁটাই করা হয়েছে, তাঁরা সকলেই গুরুগ্রাম শাখার কর্মী।

এই মুহূর্তে ভারতে ২২টি খুচরো স্টোর রয়েছে ওয়ালমার্টের। সংস্থার এক উচ্চপদস্থ কর্মীর কথায়, আর কোনও নতুন স্টোর তৈরি করবেন না তারা। কারণ, ভারতে খুচরো ব্যবসায় কোনও ভবিষ্যত দেখছে না ওয়ালমার্ট।

Advertisement

ই-কমার্সের ক্ষেত্রেও সংস্কারের পথেই হাঁটতে পারে ওয়ালমার্ট। ১,৬০০ কোটি ডলারে এ দেশের ই-কমার্স সংস্থা ফ্লিপকার্টকে কিনে ২০১৮ সালে অনলাইন বিক্রিতে পা রেখেছিল সংস্থাটি। নানা মহলে জল্পনা, এ বার ফ্লিপকার্টের সঙ্গে নিজের রিটেল অংশটিকেও জুড়ে দিতে পারে সংস্থাটি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এই তথ্যকে অবশ্য ভিত্তিহীন বলে দাবি করেছে সংস্থাটি।

দিন কয়েক আগেই ভারতের খুচরো বিপণন ও নেট বাজারে আরও জোর কদমে ব্যবসা চালাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একগুচ্ছ অনুরোধ-সহ চিঠি লেখেন বহুজাতিক ওয়ালমার্টের কর্তা। পাশাপাশি ভারতীয় ব্যবসায়ীদের সংগঠন সিএআইটিও প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে বলে ওয়ালমার্ট ও অন্যান্য বিদেশি ই-কমার্স সংস্থাকে এ দেশে ব্যবসার জন্য এক চিলতে জমি না ছাড়তে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement