Advertisement
২০ এপ্রিল ২০২৪
Ganges

Ganges: ঘাটের পর ঘাট সবুজ! বদলে গেল বারাণসীর গঙ্গার জলের রং,চাঞ্চল্য সাধারণ মানুষের মধ্যে

কেন এমন বদলে গেল জলের রং, কী বলছেন বিজ্ঞানীরা?

সবুজ হয়ে গিয়েছে গঙ্গার জলের রং।

সবুজ হয়ে গিয়েছে গঙ্গার জলের রং।

সংবাদ সংস্থা
বারাণসী শেষ আপডেট: ২৭ মে ২০২১ ১৭:০২
Share: Save:

বারাণসীতে গঙ্গার জলের রং সবুজ হয়ে যাওয়ায় চাঞ্চল্য ছড়িয়েছে। একটা বা দুটো ঘাটে নয়, একাধিক ঘাটে একই রকম দৃশ্য ধরা পড়েছে। হঠাৎ গঙ্গার জলের রং এ রকম সবজে হয়ে যাওয়ায় রীতিমতো বিস্মিত স্থানীয় লোকজন।

গত কয়েক দিন ধরেই জলের রং পরিবর্তন হয়েছে বলে দাবি স্থানীয়দের। গঙ্গার পাড়ের ৪৮টি ঘাট এমনকি উল্টো দিকের পাড় গুলোতেও জলের রং বদলে গিয়েছে। যা নিয়ে রীতিমতো আতঙ্ক তৈরি হয়েছে বারাণসীতে।

স্থানীয় বাসিন্দা লবকুশ সাহানি বলেন, “বর্ষার সময় গঙ্গার জলের রং হালকা সবুজ হতে দেখেছি। কারণ পুকুর থেকে ভেসে আসা শ্যাওলার কারণে ওই রং হয়। কিন্তু এ বার বিশাল এলাকা জুড়ে জলের রং পরিবর্তন হয়ে গিয়েছে। জল থেকে দুর্গন্ধও বেরোচ্ছে।”

বিজ্ঞানীরা বলছেন, দূষণের কারণে এমনটা হতে পারে। এই রং কত দিন থাকে সেটা নজর রাখতে হবে।” বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের মালব্য গঙ্গা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান বিডি ত্রিপাঠী অবশ্য বলেছেন, ‘মাইক্রোসিস্টিস অ্যালগি’ বা শৈবালের জন্য জলের রং বদলে গিয়েছে। প্রবাহমান জলে এই শৈবাল দেখা গেলেও গঙ্গায় সাধারণত দেখা যায় না। কাছেপিঠে কোনও পুকুর বা ছোট নদী থেকে এই শৈবাল এসেছে।

পরিবেশ দূষণ বিষয়ক বিজ্ঞানী কৃপা রামের কথায়, “এটা এক ধরনের শৈবালের কারণেই হয়েছে। বৃষ্টিও জলের রং পরিবর্তনের আর একটা কারণ হতে পারে। বৃষ্টির জলে শৈবাল ভেসে এসে গঙ্গায় পড়েছে। সেগুলোর সংখ্যাধিক্যে জলের রঙে পরিবর্তন এসেছে। তবে নিয়ে উদ্বেগের কিছু নেই।” মার্চ থেকে মে-র মধ্যে এই ধরনের ঘটনা সাধারণত ঘটে থাকে। তবে এর প্রভাবে জল দূষিত হয়। স্নান করা বা জল পান করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে বলেও সতর্ক করেছেন কৃপা রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

varanasi water Ganges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE