Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Water Supply

জাতপাতের ভিত্তিতে জল সরবরাহ! অভিযোগ উঠল দলিত অধ্যুষিত কর্নাটকের গ্রামে

এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায়। যদিও পঞ্চায়েত উন্নয়ন আধিকারিক কেশব মূর্তির দাবি, এ রকম কোনও ঘটনা ঘটেনি। ওই গ্রামে নিয়মিত জল সরবরাহ করা হচ্ছে।

মলিলগেরে গ্রামের বাসিন্দারা। ছবি: সংগৃহীত।

মলিলগেরে গ্রামের বাসিন্দারা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৮:১৪
Share: Save:

জাতপাতের ভিত্তিতে জল সরবরাহের অভিযোগ উঠল দলিত অধ্যুষিত কর্নাটকের একটি গ্রামে। মল্লিগেরে নামে ওই গ্রামে ৩০০টি দলিত পরিবারের বাস। তাদের অভিযোগ, দলিত বলে জল সরবরাহ বন্ধ করে দিয়েছে স্থানীয় প্রশাসন।

এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায়। যদিও পঞ্চায়েত উন্নয়ন আধিকারিক কেশব মূর্তির দাবি, এ রকম কোনও ঘটনা ঘটেনি। ওই গ্রামে নিয়মিত জল সরবরাহ করা হচ্ছে। তাঁর আরও দাবি, গ্রামে দু’টি নলকূপ রয়েছে। সেগুলি শুকিয়ে যাওয়ায় সমস্যার মুখে পড়েছে ৩০০টি পরিবার।

তবে মল্লিগেরে গ্রামের বাসিন্দাদের দাবি, তাঁদের পাশের এলাকাতে জল সরবরাহ করা হচ্ছে। কিন্তু মল্লিগেরে গ্রামে জল আটকে দেওয়া হয়েছে। কেন আটকে দেওয়া হয়েছে, সেই ব্যাখ্যাও দিয়েছেন তাঁরা। গ্রামবাসীদের অভিযোগ, দলিত বলেই তাঁদের সঙ্গে এই বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। বাধ্য হয়ে পাশের গ্রাম থেকে জল বয়ে নিয়ে আসতে হচ্ছে তাঁদের। সেখানেও সমস্যা তৈরি হচ্ছে। মল্লিগেরের বাসিন্দারা পাশের গ্রামে গেলেই তাঁদের জল নিতে বাধা দেওয়া হচ্ছে। কখনও কখনও ঝগড়া এবং হাতাহাতির মতো পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।

কর্নাটকে গত দেড় মাস ধরে জলসঙ্কট চলছে। বিশেষ করে বেঙ্গালুরুর ছবি ভয়াবহ। শহর এবং আশপাশের এলাকাগুলিতে জলের জন্য হাহাকার পড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যেরই এক দলিত গ্রামে জল আটকে দেওয়ার অভিযোগ প্রকাশ্যে আসায় হুলস্থুল পড়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water supply Karnataka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE