Advertisement
০৫ মে ২০২৪
Uttarkashi Tunnel Rescue Operation

‘বিদেশ থেকে নাগরিকদের ফিরিয়েছেন, আপনার উপর ভরসা ছিল’, উদ্ধার হওয়া শ্রমিকেরা বললেন মোদীকে

প্রধানমন্ত্রী জানান, ভিকে সিংহ উদ্ধারকাজ চলার সময় সেখানে উপস্থিত ছিলেন। এ ক্ষেত্রে সেনার প্রশিক্ষণ তাঁর কাজে এসেছে। প্রসঙ্গত, ১৯৭০ থেকে ২০১২ সাল পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীতে ছিলেন তিনি।

image of modi

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে প্রায় ১৫ মিনিট কথা বলেন উদ্ধার হওয়া শ্রমিকেরা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৬:৩৮
Share: Save:

বরাবরই ভরসা ছিল প্রধানমন্ত্রীর উপর। বিদেশে আটকে থাকা নাগরিকদের নিরাপদে দেশে ফেরানো হয়েছে তাঁর নেতৃত্বে। তাই এক বারও আশা হারাননি তাঁরা। ১৭ দিন পর সিল্কিয়ারা সুড়ঙ্গ থেকে উদ্ধার হওয়ার পর ফোনে প্রধানমন্ত্রীকে এ সবই বললেন শ্রমিকেরা। জানালেন, প্রধানমন্ত্রীর নেতৃত্ব নিয়ে তাঁরা গর্বিত।

মঙ্গলবার রাত ৭টা ৪৯ মিনিট নাগাদ সুড়ঙ্গ থেকে শ্রমিকদের উদ্ধারের কাজ শুরু হয়। সাড়ে ৮টার মধ্যেই তা শেষ হয়। প্রথমে সুড়ঙ্গের বাইরে অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্রে প্রাথমিক চিকিৎসা হয় তাঁদের। এর পর ভর্তি করানো হয় চিনিয়ালিসৌরের হাসপাতালে। রাতেই উদ্ধার হওয়া শ্রমিকদের সঙ্গে প্রায় ১৫ মিনিট ধরে কথা বলেন প্রধানমন্ত্রী। তাঁদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘‘কেদারনাথ বাবা এবং বদ্রীনাথজির কৃপা ছিল। ১৭ দিন দীর্ঘ সময়। আপনারা প্রত্যেকে প্রত্যেককে অনু্প্রেরণা জুগিয়েছেন। আমি নিয়মিত খবর নিয়েছি। আমাদের প্রধানমন্ত্রীর দফতরের আধিকারিক সুড়ঙ্গের বাইরে শিবির করেছিলেন।’’

জবাবে শ্রমিকেরা বলেন, ‘‘আমরা কখনওই দুর্বল হইনি, ভেঙে পড়িনি। যখন খাবার এসেছে, এক সঙ্গে বসে খেয়েছি। ভাইয়ের মতো মিলেমিশে ছিলাম। আমরা সুড়ঙ্গের ভিতর হাঁটাচলা করতাম। যোগব্যায়াম করতাম।’’ এর পর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামীকে ধন্যবাদ জানিয়েছেন শ্রমিকেরা। এক শ্রমিক বলেন, ‘‘মুখ্যমন্ত্রী নিয়মিত আমাদের খবর নিতেন। কথা বলতেন। আমরা যখন সুড়ঙ্গ থেকে বার হয়েছি, তখন সেখানে ছিলেন মুখ্যমন্ত্রী ধামী এবং কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিংহ।’’ এই প্রসঙ্গেই প্রধানমন্ত্রী জানান, ভিকে সিংহ উদ্ধারকাজ চলার সময় সেখানে উপস্থিত ছিলেন। এ ক্ষেত্রে সেনার প্রশিক্ষণ তাঁর কাজে এসেছে। প্রসঙ্গত, ১৯৭০ থেকে ২০১২ সাল পর্যন্ত ভারতীয় সেনাবাহিনীতে ছিলেন তিনি। শ্রমিকদের সুড়ঙ্গের ভিতর ১৭ দিন ধরে সংঘবদ্ধ করে রেখেছিলেন দু’জন প্রবীণ শ্রমিক। তাঁদেরও প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী। এর পরেই শ্রমিকেরা বিদেশে আটকে থাকা নাগরিকদের উদ্ধারের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেন। শ্রমিকেরা জানান, তিনি যখন বিদেশে আটকে পড়া নাগরিকদের উদ্ধার করতে পেরেছেন, তখন তাঁদেরও পারবেন, সেই ভরসাই ছিল।

সম্প্রতি ইজ়রায়েল এবং হামাসের সংঘর্ষের মাঝে ‘অপারেশন অজয়’-এর মাধ্যমে সে দেশে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে দেশে ফিরিয়েছে কেন্দ্র। এর আগে ‘অপারেশন কাবেরী’-র অধীনে সংঘাতগ্রস্ত সুদান থেকে, ‘অপারেশন গঙ্গা’র অধীনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে নাগরিকদের দেশে ফিরিয়েছে মোদী সরকার। আফগানিস্তানে যখন তালিবান অভ্যুত্থান হয়, তখন ‘অপারেশন দেবীশক্তি’-র মাধ্যমে ভারতীয়দের ফেরানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE