Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Mukesh Ambani

পুলওয়ামা তদন্তে কী করেছে এনআইএ? কমিশনার বদল নিয়ে তোপ শিবসেনার

বিভিন্ন জঙ্গি হামলার তদন্তে এনআইএ-র ব্যর্থতা উল্লেখ করে শিবসেনা জানতে চেয়েছে, ওই সব তদন্ত কী এমন সাফল্য পেয়েছে যে অম্বানী কাণ্ডের তদন্তভার তাদের দেওয়া হল?

আম্বানীর বাড়ির সামনে সেই জলপাই রঙের স্করপিও।

আম্বানীর বাড়ির সামনে সেই জলপাই রঙের স্করপিও।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ১৭:২৩
Share: Save:


অম্বানী-কাণ্ডের তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থা(এনআইএ)-র হাতে কেন? প্রশ্ন তুলেছে শিবসেনা। সেই সঙ্গে মুম্বইয়ের পুলিশ কমিশনারের পদ থেকে পরমবীরের অপসারণ নিয়েও উষ্মা প্রকাশ করেছে মহারাষ্ট্রের শাসক দল। শুক্রবার শিবসেনা তাদের মুখপত্র সামনা-য় দু’টি বিষয়েই তাদের প্রতিক্রিয়া জানিয়েছে।

পুলওয়ামা, উরি, পাঠানকোটের মতো জঙ্গি হামলার তদন্তে এনআইএ-র ব্যর্থতার কথা উল্লেখ করে শিবসেনা জানতে চেয়েছে, ওই সব ঘটনার তদন্তে কী এমন সাফল্য পেয়েছে এনআইএ যে অম্বানী কাণ্ডের তদন্তভার তাদের দেওয়া হল? একই ভাবে পরমবীর সিংহের বদলি প্রসঙ্গে শিবসেনার টিপ্পনী, ‘অম্বানীর বাড়ির সামনে জিলেটিন স্টিকগুলো ফাটেনি ঠিকই। কিন্তু রাজনীতিতে বেশ বড়সড় বিস্ফোরণ হয়েছে। আর এই পর্বের জেরে মুম্বইয়ের পুলিশ কমিশনার পদ থেকে সরতে হল পরমবীরকে’।

শিবসেনার দাবি, মহারাষ্ট্রের ক্ষমতা পাওয়ার জন্য এতটাই মরিয়া হয়ে উঠেছে বিজেপি যে প্রতিটি মৃত্যু নিয়েই রাজনীতি শুরু করেছে। এর আগে সুশান্তের মৃত্যু নিয়ে রাজনীতি হয়েছিল। এখন মনে হচ্ছে, ঠাণের ব্যবসায়ী মনসুখ হিরানির মৃত্যুতে সবচেয়ে বেশি কষ্ট পেয়েছে বিজেপি-ই। এ প্রসঙ্গে দাদরা ও নগর হাভেলির সাংসদ মোহন ডেলকারের কথাও উল্লেখ করেছে শিবসেনা।


অম্বানী-কাণ্ডে মুম্বই পুলিশের কর্তা সচিন বাজের নাম জড়িয়েছে। একসময় তাঁর প্রশংসা করেছিল সামনা। সচিনকে একজন সৎ পুলিশ আধিকারিক বলেও উল্লেখ করা হয় শিবসেনার মুখপত্রে। সেই বাজের নাম অম্বানী-কাণ্ডে জড়িয়ে পড়ায় অস্বস্তিতে পড়েছিল শিবসেনা। এর পরই তদন্তে গাফিলতির অভিযোগ এনে তদন্তকারী মহারাষ্ট্র এটিএসের হাত থেকে তদন্তভার নিয়ে নেয় এনআইএ। তা নিয়েই আপত্তি শিবসেনার। তারা জানতে চেয়েছে ‘এনআইএ কেন এই তদন্ত হাতে নিল? মহারষ্ট্র এটিএস তো তদন্ত করছিলই। অম্বানীর বাড়ির সামনে জিলেটিন স্টিক পাওয়ার ঘটনায় তো কোনও সন্ত্রাসযোগ নেই! তা হলে কেন এনআইএ-কে ডাকার প্রয়োজন পড়ল? এনআইএ তো পুলওয়ামা, উরি, পাঠানকোট হামলারও তদন্ত করেছিল। তাতে সফল হয়েছে কি? কোনও গোপন তথ্য কি সামনে এসেছে? কেউ কি গ্রেফতার হয়েছে? সেটাও একটা সন্দেহজনক ব্যাপার।’’

অম্বানী-কাণ্ডে তদন্তে বড় গাফিলতির প্রসঙ্গ টেনে দু’দিন আগেই পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে দেওয়া হয় পরমবীরকেও। এ নিয়ে শাসক গোষ্ঠী মহাবিকাশ আগাড়ির দুই শরিক শিবসেনা-এনসিপির মনমালিন্যও স্পষ্ট হয়েছে। গত কয়েকদিন ধরেই ঘন ঘন বৈঠকে বসেছিল এই দুই দল। মঙ্গলবার তেমনই এক বৈঠকের পর মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী এনসিপির অনিল দেশমুখ মুম্বইয়ের পুলিশ কমিশনার পদ থেকে পরমবীর সিংহকে বদলির ঘোষণা করেন। তা নিয়েও অসন্তোষ প্রকাশ করেছে শিবসেনা। মুম্বইয়ের পুলিশ কমিশনার পদ থেকে পরমবীরের বদলি নিয়ে যে তারা খুশি নয় তা রাখ ঢাক না করেই বুঝিয়ে দিয়েছেন তারা। যদিও মঙ্গলবার পরমবীরের বদলির ঘোষণা করার সময় অনিল জানিয়েছিলেন, এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেই। কিন্তু শুক্রবার প্রকাশিত সামনা-র সম্পাদকীয় বিভাগ অন্য কথা বলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.