Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও ভারতে পেট্রল, ডিজেলের দাম অপরিবর্তিত

পেট্রল, ডিজেলের দাম বাড়ার প্রভাব নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর উপরেও পড়েছে। বাজার অগ্নিমূল্য। আর তাতে সমস্যায় পড়েছেন মধ্যবিত্ত মানুষরাই।

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৯ মার্চ ২০২১ ১৬:১১
পেট্রল, ডিজেলের দাম লাগামছাড়া।

পেট্রল, ডিজেলের দাম লাগামছাড়া।
প্রতীকী চিত্র

গত ৬ দিন ধরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যাপক হারে কমেছে। কিন্তু তার পরেও ভারতে পেট্রল, ডিজেলের দামে কোনও পরিবর্তন হয়নি। গত মার্চ মাস থেকে দেশে জ্বালানি তেলের দাম নির্ণায়ক কোম্পানিগুলি পেট্রল, ডিজেলের দাম বাড়ায়নি। কিন্তু তার পরেও দেশ জুড়ে জ্বালানি তেলের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

ভারতের ৪টি মেট্রো শহরেই জ্বালানি তেলের দাম প্রতি লিটার ৯০ টাকার বেশি। শুক্রবার রাজধানী দিল্লিতে পেট্রলের দাম ৯১ টাকা ১৭ পয়সা প্রতি লিটার ও ডিজেলের দাম ৮১ টাকা ৪৭ পয়সা প্রতি লিটার। বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রলের দাম সর্বাধিক, ৯৭ টাকা ৫৭ পয়সা প্রতি লিটার। অন্য দিকে মুম্বইয়ে ডিজেলের দাম প্রতি লিটার ৮৮ টাকা ৬০ পয়সা। কলকাতায় পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ৯৩ টাকা ১১ পয়সা ও ৮৬ টাকা ৪৫ পয়সা প্রতি লিটার। চেন্নাইয়ে পেট্রলের দাম প্রতি লিটার ৯১ টাকা ৩৫ পয়সা ও ডিজেলের দাম ৮৪ টাকা ৩৫ পয়সা প্রতি লিটার।

Advertisement

কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও ভারতে পেট্রল, ডিজেলের দাম কেন কমছে না? এর প্রধান কারণ হল পেট্রল, ডিজেলের দামে কর বসানো। কোভিডের কারণে ধাক্কা খাওয়া অর্থনীতি টেনে তোলার জন্যই কেন্দ্র ও রাজ্যগুলি আলাদা ভাবে পেট্রল, ডিজেলের দামের উপর কর বসিয়েছে। তাতে হু হু করে দাম বেড়েছে।

পেট্রল, ডিজেলের দাম বাড়ার প্রভাব অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর উপরেও পড়েছে। বাজার অগ্নিমূল্য। আর তাতে সমস্যায় পড়েছেন মধ্যবিত্ত মানুষরাই।

আরও পড়ুন

Advertisement