Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Delhi Mayor

দিল্লিতে আপ পেল প্রথম মেয়র, রাজনীতিক শেলি অধ্যাপনা করেন, সমান আগ্রহ লেখালিখিতেও!

৮৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেলি তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী রেখা গুপ্তকে হারিয়েছেন ৩৪টি ভোটে। শেলি পেয়েছেন ১৫০টি ভোট। শেলির জয়ের কথা ঘোষণা হতেই উচ্ছ্বাসে মাতেন কর্মীসমর্থকেরা।

Shelly Oberoi, the new Mayor of Delhi

৮৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেলি তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী রেখা গুপ্তকে হারিয়েছেন ৩৪টি ভোটে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০৬
Share: Save:

বার বার তিন বার অসফল হয়েছিল। চতুর্থ বারের চেষ্টায় অরবিন্দ কেজরীওয়ালের দল আম আদমি পার্টি ঘোষণা করল দিল্লির নতুন মেয়রের নাম। আপের তরফে শেলি ওবেরয়কে দিল্লির মেয়র হিসেবে ঘেষণা করেন আপের উপমুখ্যমন্ত্রী মণীশ সিসৌদিয়া। তিনি টুইটারে লেখেন, ‘‘দিল্লির জনতার কাছে গুন্ডাদের পরাজয় হয়েছে। দিল্লি পুরসভার মানুষ পেলেন আপের মেয়র। এ জন্য দিল্লির মানুষ এবং আপ কর্মীদের শুভেচ্ছা জানাচ্ছি।’’

রাজনীতির আঙিনায় প্রবেশের আগে শেলি ছিলেন অধ্যাপিকা। এখন তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ্যাপক। তবে এখানেই শেষ নয়। শেলি ‘ইন্ডিয়ান কমার্স অ্যাসোসিয়েশন’-এর আজীবন সদস্য। বিভিন্ন ক্ষেত্রেই তাঁর অবদানের জন্য একাধিক পুরস্কার এবং স্বীকৃতি পেয়েছেন। ‘মিস কমলা রানি পুরস্কার’ থেকে কলেজে পরীক্ষায় প্রথম হওয়ার জন্য পুরস্কার। পরে শেলির নানা বিষয়ে লেখালিখিও সমাদৃত হয়েছে পাঠক মহলে।

হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করার পর ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পিএচডি করেন শেলি। বিষয় ছিল দর্শনশাস্ত্র। শেলি একাধারে যেমন ছাত্রছাত্রী পড়ান, সমানতালে রাজনীতি করেন। তাঁর রাজনীতিতে যোগদান ২০১৩ সালে। আপ প্রধান কেজরীওয়ালের দলেই রাজনীতিতে হাতেখড়ি শেলির। বর্তমানে আপের মহিলা শাখার সহ-সভাপতি শেলি গত ২৬ জানুয়ারি পুরসভা ভোটের জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

পটেলনগরের (পূর্ব) ৮৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেলি তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী রেখা গুপ্তকে হারিয়েছেন ৩৪টি ভোটে। শেলি পেয়েছেন ১৫০টি ভোট। রেখা পান ১১৬টি। শেলির জয়ের কথা ঘোষণা হতেই উচ্ছ্বাসে মাতেন আপের কর্মীসমর্থকেরা। আর জয়ের খবর পেয়ে শেলি বললেন, ‘‘ভারত মাতাকি জয়’’।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে দিল্লি পুরসভার ভোট হয়। তার পর থেকে তিন বার মেয়র নির্বাচনের প্রক্রিয়া শুরু হলেও প্রতি বারই তা বন্ধ হয়ে গিয়েছে। এই প্রেক্ষিতে আপের তরফে শেলিই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। শেষে শীর্ষ আদালত রায় দেয়, উপরাজ্যপাল মনোনীত সদস্যদের মেয়র নির্বাচনের ক্ষেত্রে ভোটাধিকার থাকবে না। মেয়র বাছাই হবে কেবলমাত্র পুর নির্বাচনে জয়ীদের ভোটের উপর ভিত্তি করেই। এর পরেই ভোট হয় এবং তাতে জয়ী হন শেলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Mayor Shelly Oberoi AAP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE