Advertisement
০৫ মে ২০২৪
diamond

diamond: কাঠ কুড়োতে গিয়ে খুঁজে পেলেন হিরে! জঙ্গলে পাওয়া রত্নের দাম হতে পারে ২০ লক্ষ

মধ্যপ্রদেশের পান্নার জঙ্গলে আগুন জ্বালানোর কাঠ কুড়োতে গিয়েছিলেন এক মহিলা। তবে তিনি সেই হিরে নিজের কাছে না রেখে সরকারি দফতরে জমা দেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
পান্না (মধ্যপ্রদেশ) শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৯:২২
Share: Save:

জীবনের লৌহ কপাটে অন্তত এক বার নাকি সৌভাগ্য টোকা দেয়! মধ্যপ্রদেশের পুরুষোত্তমপুরের গেন্ডা বাই সম্ভবত সেই দিনেরই মুখোমুখি হয়েছিলেন বুধবার। ছয় সন্তানের মা, কোনও মতে দিনাতিপাত করা মহিলা উনুন ধরানোর কাঠ কুড়োতে গিয়েছিলেন মধ্যপ্রদেশের পান্নার জঙ্গলে। সেই জঙ্গলেই তিনি খুঁজে পেলেন ৪.৩৯ ক্যারাট ওজনের হিরে।

মধ্যপ্রদেশের ওই মহিলা অবশ্য সেই হিরে নিজের কাছে রাখেননি। তিনি সরকারি দফতরে গিয়ে ওই দামি রত্নটি জমা দিয়েছেন। হিরে পেয়ে, সেটির প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করে পান্নার ডায়মন্ড ইনস্পেক্টর অনুপম সিংহ জানিয়েছেন, নিলামে ওই হিরের দাম কমপক্ষে ২০ লক্ষ টাকা উঠতে পারে।

মধ্যপ্রদেশের পান্না জেলা হিরের খনির জন্য বিখ্যাত। সরকারি কর্তারা জানিয়েছেন, ওই মহিলা যে হিরেটি খুঁজে পেয়েছেন, সেটি ‘আনকাট’ অর্থাৎ পালিশ করা নয়। হিরেটি শীঘ্রই নিলামে তোলা হবে। এবং তা থেকে পাওয়া টাকা সরকারি কর বাদ দিয়ে ওই মহিলার হাতে তুলে দেওয়া হবে।

টাকা দিয়ে কী করবেন জানতে চাওয়া হলে গেন্ডা জানিয়েছেন, তিনি আগে নিজের বসতবাড়িটি মেরামত করতে চান। তার পর বাকি টাকা দুই বিবাহযোগ্য মেয়েদের বিয়ে দেওয়ার জন্য ব্যয় করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE