Advertisement
১১ মে ২০২৪
Congress

রাহুলের সঙ্গে পদযাত্রায় সল্টলেকের পূজাও

আগামী ৭ সেপ্টেম্বর থেকে রাহুল গান্ধীর নেতৃত্বে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু হচ্ছে। দেশের ১১৭ জনকে বাছাই করেছে কংগ্রেস।

পূজা পরাজিতা রায়চৌধুরী।

পূজা পরাজিতা রায়চৌধুরী। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ০৭:১৮
Share: Save:

বাড়িতে দেড় বছরের মেয়ে আছে। রয়েছে সংসার, ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষকতার চাকরি। তা সত্ত্বেও প্রায় পাঁচ মাসের জন্য সাড়ে তিন হাজার কিলোমিটারের ‘ভারত জোড়ো’ পদযাত্রায় রওনা হচ্ছেন সল্টলেকের বাসিন্দা, ৩৪ বছরের পূজা পরাজিতা রায়চৌধুরী।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে রাহুল গান্ধীর নেতৃত্বে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু হচ্ছে। দেশের ১১৭ জনকে বাছাই করেছে কংগ্রেস। যাঁরা প্রথম থেকে শেষ পর্যন্ত এই পদযাত্রায় হাঁটবেন। রোজ ২২ থেকে ২৫ কিলোমিটার পথ হাঁটা। রাতে শিপিং কন্টেনারের মধ্যে থাকার বন্দোবস্ত। মাঝে কোনও ছুটি নেই। পশ্চিমবঙ্গ থেকে মাত্র দু’জনকে এর জন্য বাছাই করা হয়েছে। কলকাতায় মহিলা কংগ্রেসের নেত্রী পূজা ও উত্তরবঙ্গের সেবাদলের কর্মী কিরণ ছেত্রী। বাম রাজনীতি থেকে কংগ্রেসে আসা ৪৬ বছরের ছেত্রী কংগ্রেসের সব সময়ের কর্মী। আর পূজা মধ্যমগ্রামের ইনস্টিটিউট অব জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে মলিকিউলার বায়োলজির শিক্ষিকা। কলেজে পড়ার সময়ে ছাত্র পরিষদে যোগদান। সল্টলেকে পুরনির্বাচনে প্রার্থী হয়ে নিজেই জিপ চালিয়ে প্রচার করেছিলেন। বাইকে দু’বার কলকাতা থেকে লাদাখ পাড়ি দিয়েছেন।

কিন্তু ছোট্ট মেয়েকে ছেড়ে পাঁচ মাস বাইরে থাকবেন কী ভাবে? পূজা বলেন, ‘‘গোটা পরিবারের সমর্থন রয়েছে। তাঁরা মেয়ের দেখভাল করবে। কিন্তু এগুলোকে আমি দুর্বলতা বলেই ভাবি না। একশো বার পারব। জওহরলাল নেহরুও তো ছোট্ট ইন্দিরাকে ছেড়ে জেলে কাটিয়েছিলেন।’’ রাহুল গান্ধী নিজেও বেশির ভাগ পথ হাঁটবেন। এই ১১৭ জনের সঙ্গেই ট্রাকের উপরে কন্টেনারে থাকবেন। ইচ্ছুক কংগ্রেস কর্মীদের সাক্ষাৎকার নিয়ে দিগ্বিজয় সিংহ ও জয়রাম রমেশ তাঁদের বাছাই করেছেন। রোজ সকালে জগিং করতে অভ্যস্ত পূজা মনে করছেন, প্রতিদিন ২২-২৫ কিলোমিটার হাঁটতে সমস্যা হবে না। মনের জোর থাকলেই হবে। আর ছেচল্লিশ বছর বয়স হলেও ছেত্রীর মতে, ‘‘মোটিভেশনটাই আসল।’’ দু’জনেরই যুক্তি, এটা কংগ্রেসের মতাদর্শের লড়াই। এই মতাদর্শই বিজেপিকে হারাতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress Bharat Jodo Yatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE