Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মহিলা সংরক্ষণ বিল থেকে ব্যালট ফেরানো, মোদীর ডাকা সর্বদলীয় বৈঠকে উঠল একাধিক দাবি

আগামিকাল, সোমবার থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু। তা চলবে ২৬ জুলাই পর্যন্ত। সংসদের অধিবেশন শুরুর আগে প্রথামাফিক সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ জুন ২০১৯ ১৭:৩১
Save
Something isn't right! Please refresh.
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

Popup Close

সংসদের আসন্ন অধিবেশেনে বেকারত্ব, খরা বা মহিলা সংরক্ষণ বিলের মতো একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হোক। তৃণমূলের তরফে উঠল ব্যালটে ভোটদানের দাবি। অন্য দিকে, জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের দাবি তুলল কংগ্রেসও। সর্বদলীয় বৈঠকে এমন অংসখ্য দাবিতে সরব হলেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা।

আগামিকাল, সোমবার থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু। তা চলবে ২৬ জুলাই পর্যন্ত। সংসদের অধিবেশন শুরুর আগে প্রথামাফিক সর্বদলীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাতে উপস্থিত ছিলেন সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিরা। তৃণমূলের তরফে ছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং ডেরেক ও’ব্রায়েন। কংগ্রেসের প্রতিনিধি হিসাবে সাংসদ অধীররঞ্জন চৌধুরী, গুলাম নবি আজাদের মতো নেতারা যেমন ছিলেন, তেমন উপস্থিত ছিলেন ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা-সহ বিভিন্ন দলের নেতা।

আসন্ন অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পাশের দাবি তোলেন তৃণমূলের প্রতিনিধিরা। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর ইভিএমে কারচুপির অভিযোগ করেছিল তৃণমূল। ইভিএমের পরিবর্তে ব্যালটে ভোটদানের ব্যবস্থা ফিরিয়ে আনার দাবি তোলেন দলীয় প্রতিনিধিরা। বৈঠকে সুদীপবাবুরা জানান, চতুর্দশ এবং পঞ্চদশ লোকসভা অধিবেশনে ৭৫ শতাংশ বিল সংসদীয় কমিটির কাছে স্ক্রুটিনির জন্য পাঠানো হয়েছিল। গত পাঁচ বছরে নরেন্দ্র মোদী সরকারের প্রথম দফায় তা উল্লেখযোগ্য ভাবে কমে যায়। মাত্র ২৫ শতাংশ বিল কমিটিতে পাঠানো হয়। তৃণমূলের দাবি, অন্তত ৭৫ শতাংশ বিল কমিটিতে পাঠানো হোক। এ ছাড়া, যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উপর উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ‘আঘাত’ হানাও গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন তাঁরা। পাশাপাশি, অধ্যাদেশ জারি করার প্রবণতা নিয়েও সরব হয়েছে তৃণমূল। তাঁরা জানিয়েছেন, ষোড়শ লোকসভায় গত ৭০ বছরে সবচেয়ে বেশি অধ্যাদেশ জারি করা হয়েছে। তাঁদের মতে, কেবলমাত্র জরুরি প্রয়োজনেই এই সংস্থানের ব্যবহার হওয়া উচিত।

Advertisement

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী স্থান বাছুন, কিন্তু বৈঠক হোক মিডিয়ার সামনে, দাবি জুনিয়র ডাক্তারদের

আরও পড়ুন: নবান্নর পরিবর্তে কোথায় হতে পারে বৈঠক? মতভেদ আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের মধ্যেই

আরও পড়ুন: পুলওয়ামার কায়দায় ফের হামলা হতে পারে কাশ্মীরে, এ বার সতর্ক করল পাকিস্তান

কৃষক সমস্যা থেকে শুরু করে জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচনের দাবি করেছে কংগ্রেস। এ দিনের বৈঠকের পর কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ সাংবাদিকদের জানিয়েছেন, ‘জনস্বার্থে’ যে সমস্ত বিল সংসদে পেশ করা হবে, তার বিরোধিতা করবেন না তারা।

এ বার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement