×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

অযোধ্যায় রামের বিশাল মূর্তি গড়ার পথে যোগী আদিত্যনাথ

সংবাদ সংস্থা
লখনউ১১ অক্টোবর ২০১৭ ০৬:৫৫
অযোধ্যাকে কি ফের উত্তরপ্রদেশের রাজনীতির কেন্দ্রস্থলে নিয়ে আসতে উদ্যোগী যোগী? সরকারি পরিকল্পনা তেমন ইঙ্গিতই দিচ্ছে। ছবি: পিটিআই।

অযোধ্যাকে কি ফের উত্তরপ্রদেশের রাজনীতির কেন্দ্রস্থলে নিয়ে আসতে উদ্যোগী যোগী? সরকারি পরিকল্পনা তেমন ইঙ্গিতই দিচ্ছে। ছবি: পিটিআই।

রামমন্দির নয়, যোগী আদিত্যনাথের কর্মসূচিতে এ বার শুধু রাম। অযোধ্যায় রামমন্দির তিনি গড়বেনই, একাধিক বার প্রতিশ্রুতি দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। তবে রামজন্মভূমি বিতর্ক না মেটা পর্যন্ত মন্দির গড়া যে কঠিন, তা-ও তিনি জানেন। তাই অযোধ্যায় এ বার রামের সুবিশাল মূর্তি গড়ার পথে এগোচ্ছে যোগীর সরকার। বিতর্কিত ভূখণ্ডের খুব কাছেই সরযূ নদীর ধারে উত্তরপ্রদেশ সরকার রামের মূর্তি গড়ার পথে এগোচ্ছে। ঠিক কত উঁচু হবে এই মূর্তি, তা নিয়ে স্পষ্ট করে কোনও মন্তব্য করতে চায়নি উত্তরপ্রদেশ প্রশাসন। কিন্তু পর্যটন বিভাগ সূত্রের খবর, ১০০ মিটার উঁচু মূর্তি গড়ার কথা ভাবা হচ্ছে।

আরও পড়ুন: ‘চৌকিদার’ মোদীই বিদ্ধ রাহুলে

উত্তরপ্রদেশে ধর্মীয় পর্যটন বাড়াতে চান যোগী আদিত্যনাথ। সেই লক্ষ্যপূরণে উত্তরপ্রদেশ পর্যটন বিভাগ বিশদ পরিকল্পনা তৈরি করছে। অযোধ্যায় রামের মূর্তি তৈরি করার প্রস্তাব সেই পরিকল্পনারই অঙ্গ। রাজ্য পর্যটন বিভাগের শীর্ষকর্তা অবনীশ অবস্তী বলেছেন, ‘‘অযোধ্যায় রামের মূর্তি গড়ার প্রস্তাব রয়েছে। তবে বিষয়টা এখনও ধারণার স্তরেই। উত্তরপ্রদেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রের জন্য আরও অনেক প্রস্তাব রয়েছে। অযোধ্যায় রামের মূর্তি গড়ার প্রস্তাবও সেগুলিরই অন্যতম।’’

Advertisement

আরও পড়ুন: নীতির প্রশ্নে আডবাণীরা পদত্যাগই করেছিলেন

আগামী সপ্তাহেই অযোধ্যা যাচ্ছেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। অযোধ্যায় দীপাবলি উদযাপন করতে তাঁর সঙ্গে যাচ্ছে উত্তরপ্রদেশের গোটা মন্ত্রিসভা। যাচ্ছেন রাজ্যপাল রাম নাইক, কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী কে জে আলফোনস এবং কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী মহেশ শর্মাও। সরযূর তীরে রামের মূর্তি গড়ার কথা সে সময়েই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হতে পারে বলে জল্পনা। অবনীশ অবস্তীর কথায়: ‘‘আপনি যদি ইন্দোনেশিয়ার বালিতে যান, তা হলে এই রকম অনেক মূর্তি দেখতে পাবেন। আমাদের লক্ষ্য হল পর্যটন বাড়ানো।’’



Tags:
Lord Ram Ram Janmabhumi Ayodhya Uttar Pradesh Yogi Adityanath Ram Statueযোগী আদিত্যনাথরামজন্মভূমি

Advertisement