• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘রবীন্দ্রনাথ-সত্যজিৎ থেকে ইলিশ ভাপা’, জাপানি মহিলার মুখে মুগ্ধ করা বাংলা

Japanese Girl
জাপানি মহিলার মুখে সাবলীল বাংলা। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

যাঁরা বলেন, বাংলাটা ঠিক আসে না, বা যাঁরা বাংলার সঙ্গে অন্য ভাষা মিশিয়ে বলতে বেশি পছন্দ করেন, তাঁদের মাথা হেঁট করে দিতে পারেন এই মহিলা। শুধু বাংলা শেখার টানে এই জাপানি মহিলা কী ভাবে রোজ গোলপার্ক থেকে যাদবপুর পর্যন্ত হেঁটে যাতায়াত করতেন। বাংলা সাহিত্য, রসগোল্লা, কলকাতা নিয়ে তাঁর অভিজ্ঞতা গড় গড় করে বাংলা বলে চলেছেন। শুধু বাংলা নয় আরও এক ভারতীয় ভাষায় সমান সাবলীল এই জাপানি মহিলা।

ফেসবুকে শিবায়ন মাইতি নামে এক ব্যক্তি পয়লা ফেব্রুয়ারি একটি ভিডিয়ো পোস্ট করেন। ভিডিয়োটি জাপানে রেকর্ড করা হয়েছে। শিবায়ন লিখেছেন, তাঁর পরিচিত কোনও এক অপূর্বদা এই মহিলাকে খুঁজে বার করেছেন। ভিডিয়োর শুরুতে ইংরেজিতে একটি ছোট্ট পরিচয়পর্ব। আপনি যদি বাংলা ভাষাকে ভালবাসেন, তবে এক বিদেশির সঙ্গে বিদেশের মাটিতে বাংলায় এই আলাপচারিতা আপনাকে মুগ্ধ করবে।

জাপানে টিসিএস-এ কাজ করেন এই মহিলা। প্রাথমিক পরিচয় পর্বের পর শুরু হয় বাংলা ভাষা শিক্ষা, সাহিত্য, কলকাতা, বাঙালি খাবার নিয়ে আলাপচারিতা। এক জাপানি মহিলা হাসতে হাসতে সাবলীল বাংলায় একের পর এক প্রশ্নের উত্তর দিয়ে চলেছেন। গোটা কথোপকথনে দু-একটি ইংরেজি শব্দ ছাড়া পুরোটি বাংলায় চালিয়ে যান এই মহিলা।

আরও পডু়নমেয়ে বিয়ে করবে জানতে পেরে কী বললেন বিশ্বের অন্যতম ধনী বিল গেটস

এই জাপানি মহিলা জানিয়েছেন, কত দিন তিনি কলকাতায় ছিলেন। কী ভাবে বাংলা ভাষা শেখার ইচ্ছে হল। আর বাংলা নিয়ে যখন আলোচনা চলছে তখন রবীন্দ্রনাথ, সত্যজিত্ আসবে খুব স্বাভাবিক নিয়মেই। এসেছেও। বাংলায় কী কী পড়েছেন, তা-ও জানালেন। আর বাংলা নিয়ে কথা হবে আর সেখানে ইলিশ, রসগোল্লা আসবে না তা কখনও হয়। এই দুই ‘অমৃত সমান’ পদ নিয়ে একজাপানি মহিলার অভিজ্ঞতা কী নিজেই শুনুন।

আরও পড়ুন: নির্মলার বাজেট বক্তৃতা শুনে ঘুমে চোখ বুজে এল কেন্দ্রীয় মন্ত্রীর

দেখুন সেই ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন