• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার হু-কে তোপ ট্রাম্পের, অর্থ সাহায্য বন্ধের হুঁশিয়ারি

trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে তাদের সতর্ক করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। শুধু তাই নয় এ নিয়ে ভুল বার্তাও দেওয়া হয়েছে তাদের। মঙ্গলবার হু-র বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইতিমধ্যেই করোনাভাইরাসের হানায় আমেরিকায় মৃত্যু হয়েছে ১০ হাজার জনেরও বেশি। আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে তিন লক্ষ মানুষ। ট্রাম্পের অভিযোগ, হু যদি তাঁদের সঠিক বার্তা দিত, তা হলে এত লোকের মৃত্যু হত না দেশে। কিন্তু তারা সেটা করেনি। তাঁর আরও অভিযোগ, গোটা বিশ্বের স্বাস্থ্য সংক্রান্ত বিষয় যাদের দেখার কথা, সেটা না করে চিনের হয়ে কাজ করেছে হু। যার জেরে গোটা বিশ্বে অতিমারির আকার নিয়েছে করোনা।

হু-র বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছেন, যে টাকা আমেরিকা তাদের দেয়, সেই টাকা বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, “হু-কে টাকা দেওয়া বন্ধ করব। তারা যে কাজটা করেছে সেটা অত্যন্ত ভুল।” মঙ্গলবার হোয়াইট হাউসে এক সাংবাদিক বৈঠকে এমনটাই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: আরও ১ মাস দেশ জুড়ে বন্ধ রাখা হোক স্কুল-কলেজ, মল, জমায়েত, সুপারিশ মন্ত্রিগোষ্ঠীর

আরও পড়ুন: লকডাউনের মধ্যে ভূমিকম্প, রাতে কাঁপল সিকিম, দিনে বাঁকুড়া

আমেরিকা থেকে বিপুল পরিমাণ অর্থ পায় হু। এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, “হু-কে প্রচুর অর্থ সাহায্য করে আমেরিকা। কিন্তু দেশে যখন ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করেছিলাম করোনার সংক্রমণ ঠেকাতে, তারা আমার সমালোচনা করেছিল। আমার এই কাজকে সমর্থন করেনি।” তাঁর আরও মন্তব্য, “অনেক ভুল বার্তা দিয়েছে হু। অনেক আগে থেকে তারা সব কিছু জানত, কিন্তু সেটা জানায়নি।” চিনের হয়েই কাজ করেছে হু, এমন অভিযোগও তুলেছেন ট্রাম্প।

মার্কিন সেনেটর তথা সেনেটের ফরেন রিলেশন কমিটির চেয়ারম্যান জিম রিস্কও হু-র বিরুদ্ধে তোপ দেগেছেন। তিনি বলেছেন, “করোনাভাইরাস নিয়ে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ করতে ব্যর্থ হয়েছে হু। এর ফলে শুধু আমেরিকার ক্ষতি হয়নি, গোটা বিশ্বকে এর ফল ভুগতে হচ্ছে।” হু-র ডিরেক্টর জেনারেলের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন জিম। করোনাভাইরাস নিয়ে রাজনীতি করা হচ্ছে বলেও মত জিমের। এ ব্যাপারে হু-র বিরুদ্ধে নিরপেক্ষ তদন্তের দাবি তুলেছেন তিনি।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন,feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন