• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রতিষেধক প্রয়োগে ছাড়পত্র নয় ইউরোপে

COVID-19 Vaccine
প্রতীকী ছবি।

চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চললেও ইউরোপে করোনা-আক্রান্তদের উপরে এখনও প্রতিষেধক প্রয়োগের অনুমতি দেওয়া হয়নি। তবে দ্রুত অনুমোদন পাওয়ার জন্য ভ্যাকসিন প্রস্তুতকারক ও নিয়ন্ত্রক সংস্থাগুলির মধ্যে আলোচনা চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র হিসেব অনুযায়ী, বিশ্বে শেষ পর্যায়ের ট্রায়াল চলছে ৩৮টি প্রতিষেধকের। ইউরোপীয় ইউনিয়নের আইন প্রণেতারা জানিয়েছেন, ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি-র ছাড়পত্র না-পাওয়া পর্যন্ত ইউরোপের দেশগুলিতে ওই প্রতিষেধক প্রয়োগ করা যাবে না।

আক্রান্তের নিরিখে বিশ্বে এখনও এক নম্বরে আমেরিকাই। এরই মধ্যে এক নির্দেশিকা ঘিরে বিতর্কে জড়িয়েছে মার্কিন সেন্টার্স ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। গত শুক্রবার এক নির্দেশিকায় তারা জানিয়েছিল, ছোট ছোট কণার মাধ্যমে বায়ুবাহিত হয়ে করোনাভাইরাস ৬ ফুটের বেশি দূর পর্যন্ত ছড়াতে পারে। সোমবার হঠাৎই এই নির্দেশিকা সরিয়ে দেয় সংস্থাটি। 

এ দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপুঞ্জের ৭৫তম বার্ষিক সাধারণ সভায় আজ আবার চিনকে কটাক্ষ করে বলেন, ‘‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৫ বছর পরে আমাদের অদেখা শত্রুর সঙ্গে লড়াই চালাতে হচ্ছে। সৌজন্যে, চিনা ভাইরাস।’’ বক্তৃতা দিতে গিয়ে চুপ থাকেননি চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-ও। িতনি বলেন, ‘‘এই ভাইরাস দেখিয়ে দিল, কোনও রাষ্ট্র বা তার অর্থনীতি বিচ্ছিন্ন দ্বীপের মতো থাকতে পারে না। এর পরেও যদি কেউ উটপাখির মতো বালিতে মুখ গুঁজে থাকেন, তা হলে তা খুবই দুঃখের হবে।’’

আরও পড়ুন: ক্লিনিক্যাল ট্রায়াল শেষ না করে বাজারে কোভিড টিকা নয়, জানাল তিন মার্কিন ওষুধ কোম্পানি

আরও পড়ুন: করোনা পরিস্থিতি সামলাতে ইংল্যান্ডে আরও কড়া পদক্ষেপ

এরই মধ্যে সংক্রমণ নিয়ন্ত্রণে ফের নতুন করে কড়াকড়ি করছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী ৬ মাস পাব ও রেস্তরাঁগুলিতে রাত ১০টা থেকে কার্ফু জারি থাকবে। তবে বিশ্বে মৃত্যুর গ্রাফ কিছুটা নিম্নগামী বলে জানিয়েছে হু। আগের সপ্তাহের তুলনায়  গত সপ্তাহে ১৬ শতাংশ কম ছিল করোনা-মৃত্যু।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন