ভয়াবহ আগুনে প্যারিসের নোত্র দাম গির্জার একাংশ ভস্মীভূত হলেও মূল কাঠামো বাঁচানো সম্ভব হয়েছে।  আর তাতেই স্বস্তির নিশ্বাস ফেলেছেন খোদ ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরঁ থেকে সমস্ত প্যারিসবাসী। ম্যাকরঁ সাংবাদিকদের বলেন, “একটা বিপর্যয় এড়ানো সম্ভব হল।

সাড়ে আটশো বছরের পুরনো মধ্যযুগীয় এই স্থাপত্যে আগুন লাগে সোমবার বিকেলে। দ্রুত ছড়িয়ে পড়ে সেই আগুন। প্রায় আট ঘণ্টার চেষ্টায় স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৩টে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে।  যদিও তত ক্ষণে আগুনের গ্রাসে ভেঙে পড়ে গির্জার একাংশ।

প্যারিস পুলিশ জানিয়েছে, আগুন নেভাতে গিয়ে এক দমকল কর্মী গুরুতর আহত হন। দমকলকর্মীরা প্রাণপণ চেষ্টা চালিয়ে বেল টাওয়ার ও গির্জার বাইরের অংশটি আগুনের হাত থেকে বাঁচাতে পেরেছেন। নোত্র দামের পুনর্নির্মাণেরও প্রতিশ্রুতি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। মধ্যযুগীয় এই স্থাপত্যের পুনর্নির্মাণের জন্য প্রচার চালানো হবে বলেও জানিয়েছেন তিনি। বলেন, “আমরা সকলে কাঁধে কাঁধ মিলিয়ে এই স্থাপত্যকে ফের গড়ে তুলব।”

অন্য দিকে, ফরাসি ধনকুবের ফ্রাঁসোয়া অরিঁ পিয়ন্ত নোত্র দামের পুনর্নির্মাণে ১০০ মিলিয়ন ইউরো (৭৮৫ কোটি ২৬ লক্ষ ৫২ হাজার টাকা) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

আরও পড়ুন: দুটি বিশ্বযুদ্ধের সাক্ষী, অগ্নি আগ্রাসনে বিপর্যস্ত নোত্র দাম গির্জায় যিশুখ্রিস্টের কাঁটার মুকুটও আছে

 

আরও পড়ুন: মন্দির থেকে ফিরলেন যশোদাবেন, বললেন, সব পুজো ওঁর জন্যই...

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

প্যারিসের ডেপুটি মেয়র ইমান্যুয়েল গ্রেগয়ার সাংবাদিকদের জানিয়েছেন, গির্জার ভিতরে থাকা গুরুত্বপূর্ণ ঐতিহাসিক জিনিসগুলোকে তত্পরতার সঙ্গে সরিয়ে নেওয়া হয়। ফলে বেশ কিছু এমন গুরুত্বপূর্ণ জিনিসকে বাঁচানো সম্ভব হয়েছে। ক্ষতির পরিমাণ কত তা খতিয়ে দেখার জন্য বিভিন্ন দল কাজ করছে।