• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক আদালতের নির্দেশ মানল পাকিস্তান, কুলভূষণের সঙ্গে দেখা ভারতীয় কূটনীতিকের

kulbhushan
কুলভূষণ যাদব। ফাইল চিত্র।

অবশেষে ভারতীয় কূটনীতিকের সঙ্গে দেখা করার সুযোগ পেলেন কুলভূষণ যাদব। সোমবারই প্রথম কুলভূষণের সঙ্গে দেখা করেন ওই কূটনীতিক। এ দিন সকালেই ভারত সরকারের এক সূত্র মারফত জানানো হয়, আজই কুলভূষণের সঙ্গে সাক্ষাত্ হতে পারে। তাঁর সঙ্গে দেখা করতে যাবেন  পাকিস্তানে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার গৌরব অহলুওয়ালিয়া। এদিন সকালে ইসলামাবাদে পাক বিদেশ দফতরে কুলভূষণের সঙ্গে দেখা করেন গৌরব।

কুলভূষণ যাদবকে ‘কনস্যুলার অ্যাক্সেস’ দেওয়ার জন্য দীর্ঘ দিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছিল ভারত। পাকিস্তানের তীব্র বিরোধিতা সত্ত্বেও কুলভূষণ যাদবকে ‘কনসুলার অ্যাক্সেস’-এর নির্দেশ দেয় আন্তর্জাতিক আদালত। কিন্তু সেই নির্দেশের পরেও নানা অছিলায় কনস্যুলার অ্যাক্সেস-এর অনুমোদন দিচ্ছিল না। এ ভাবেই আদালতের নির্দেশের পরে দীর্ঘ দেড় মাস কেটে যায়। অবশেষে রবিবার পাকিস্তানের বিদেশমন্ত্রক থেকে টুইট করে কুলভূষণকে কনস্যুলার অ্যাক্সেস দেওয়ার খবর জানানো হয়। সোমবার ভারতীয় কূটনীতিককে তাঁর সঙ্গে দেখা করার অনুমতি দেয়। ভারত এটাকে তাদের কূটনৈতিক জয় হিসেবেই দেখছে।

গত ১৭ জুলাই আন্তর্জাতিক আদালত রায় দিয়েছিল, কুলভূষণ যাদবকে কনস্যুলার অ্যাকসেস দিতে হবে পাকিস্তানকে। সেই রায়ের পর থেকে ভারতীয় বিদেশমন্ত্রক এই দাবি করে আসছিল। অগস্টের গোড়ার দিকে পাকিস্তান অনুমোদন দিয়েও শর্ত চাপিয়েছিল। বিদেশ মন্ত্রক  তখন বলেছিল, ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিদের কুলভূষণের সঙ্গে সাক্ষাতের সময় পাক প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং গোটা পর্ব সিসিটিভিতে ধরে রাখা হবে। কিন্তু এই শর্ত মেনে কুলভূষণের সঙ্গে দেখা করেননি ভারতীয় কূটনীতিকরা। 

আরও পড়ুন: দফায় দফায় বিক্ষোভ, অবরুদ্ধ কল্যাণী এক্সপ্রেসওয়ে, বিজেপির বন্‌ধে থমথমে ব্যারাকপুর শিল্পাঞ্চল

আরও পড়ুন: অসমে চিকিত্সক পিটিয়ে মারার ঘটনায় ধৃত ২১, প্রতিদান এ ভাবেই দিতে হয়! প্রশ্ন চিকিত্সকদের

ইরান থেকে পাকিস্তানে ঢোকার পর গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে ২০১৬-এর ৩ মার্চ বালুচিস্তান প্রদেশ থেকে কুলভূষণকে গ্রেফতার করে পাক নিরাপত্তা বাহিনী। তার পর ২০১৭-র এপ্রিলে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাক সামরিক আদালত। ওই সময় ভারতের তরফে জানানো হয়, নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পর ইরানে ব্যবসায়িক কাজে গিয়েছিলেন কুলভূষণ। সেখান থেকে তাঁকে অপহরণ করা হয়।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন