• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ক্ষমতায় এলে ফের এইচ-১বি চালু: বাইডেন

Joe Biden
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেন।—ছবি রয়টার্স।

ভোটে জিতলে এইচ-১বি ভিসা ফের চালু করার আশ্বাস দিলেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেন। বৃহস্পতিবার ওয়াশিংটনে এশিয়া, আমেরিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংগঠন এএপিআই-র সঙ্গে ডিজিটাল বৈঠকে এই প্রতিশ্রুতি দেন তিনি। বাইডেন জানিয়েছেন, ভোটে জিতলে তাঁর প্রথম ১০০ দিনের কাজে এইচ-১বি ভিসার উপরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি অগ্রাধিকার পাবে। নভেম্বরেই আমেরিকায় প্রেসিডেন্সিয়াল নির্বাচন। তাতে রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের একমাত্র প্রতিদ্বন্দ্বী ৭৭ বছরের বাইডেন। 

সাম্প্রতিক করোনা পরিস্থিতির জেরে লক্ষ লক্ষ মার্কিন নাগরিক কাজ খুইয়েছেন। কর্মক্ষেত্রে মার্কিনদের অগ্রাধিকার দেওয়ার যুক্তিতে গত এপ্রিলে পরবর্তী তিন মাসের জন্য গ্রিনকার্ড দেওয়া বন্ধ রাখার নির্দেশ দেয় ট্রাম্প প্রশাসন। জুনে ফের নতুন নির্দেশিকা জারি করে জানানো হয়, এ বছর ডিসেম্বর পর্যন্ত এইচ-১বি-সহ বেশ কয়েক ধরনের অভিবাসী ভিসা বন্ধ রাখা হবে। 

আজ বৈঠকে বাইডেন বলেছেন, ‘‘এ বছরের মতো এইচ-১বি ভিসা বন্ধ করে দিয়েছেন উনি (মার্কিন প্রেসিডেন্ট)। আমি দায়িত্বে এলে এমন আর থাকবে না।’’ এএপিআই-এর সদস্যদের আশ্বস্ত করে বাইডেন আরও জানান, আমেরিকায় বসবাসকারী নথিবর্হিভূত ১ কোটির বেশি মানুষকে ভবিষ্যতের রাস্তা দেখাতে অভিবাসন বিলে সংস্কারের প্রস্তাব এনে মার্কিন কংগ্রেসে পাঠাবেন তিনি। ক্ষমতায় এলে প্রথম দিনেই তা করতে চান বলে জানান বাইডেন। আজকের আমেরিকা গড়ে ওঠার পিছনে এই সব মানুষের অবদান রয়েছে বলেও তিনি জানান। মধ্য এশিয়ার বিভিন্ন দেশের মুসলিমদের উপর থেকে আমেরিকা-ভ্রমণে নিষেধাজ্ঞা তোলার বিষয়েও কথা বলেছেন বাইডেন।

বাইডেনের এই মন্তব্যের প্রেক্ষিতে আজ কংগ্রেস নেতা রাহুল গাঁধী টুইট করে বলেন, ‘এইচ-১বি ভিসার মাধ্যমে প্রচুর ভারতীয় মেধায় সমৃদ্ধ হয়েছে আমেরিকা। এই স্থগিতাদেশে লক্ষ লক্ষ ভারতীয় ও মার্কিন সংস্থা ক্ষতিগ্রস্ত হবে। এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া উচিত।’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন