• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এক দিনে রেকর্ড মৃত্যু চিনে

China
আতঙ্ক; মাস্ক পরে রাস্তায় চিনা নাগরিক। ছবি: রয়টার্স

Advertisement

মারণ ভাইরাসের প্রকোপ কিছুটা কমেছে বলে গত কাল শোনা গিয়েছিল। আর আজই চিনের স্বাস্থ্য দফতর জানাল, বুধবার এক দিনে ২৪২ জনের মৃত্যু হয়েছে হুবেই প্রদেশে। যা ভেঙে দিয়েছে পুরনো সব রেকর্ড। 

গত বছর ডিসেম্বরে নোভেল করোনাভাইরাস চিহ্নিত হওয়ার পরে এ পর্যন্ত এক দিনে এত মৃত্যু হয়নি। দিনে গড়ে ৭০ থেকে ৮০ জনের মৃত্যুর খবর মিলছিল। ১০ ফেব্রুয়ারি ১০৩ জনের মৃত্যু হয়। সেটাই ছিল সর্বোচ্চ। বুধবারের সংখ্যাটা তার দ্বিগুণেরও বেশি। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৩৬৭। কাল থেকে এ পর্যন্ত ২৫৪টি মৃত্যুর খবর মিলেছে। বুধবার নতুন করে ১৫,০০০ মানুষের সংক্রমিত হওয়ার খবরও মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ওয়ার্ল্ড হেল্‌থ অর্গানাইজেশন)-এর বক্তব্য, ‘‘ভাইরাসটিকে বাগে আনা গিয়েছে, এখনই এটা বলা সম্ভব নয়।’’ সংস্থার স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা বিভাগের প্রধান মাইকেল রায়ান বলেন, ‘‘এমন এক মহামারির কোথায় শুরু, কোথায় সে নিয়ন্ত্রণে, কোথায়ই বা শেষ, বলা কঠিন।’’ 

করোনাভাইরাস মোকাবিলার অঙ্গ হিসেবে বার্সেলোনায় এই বছরের আন্তর্জাতিক মোবাইল সম্মেলন আজ বাতিল করে দেওয়া হয়েছে। চিনের সরকারি সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হুবেই প্রদেশের কমিউনিস্ট পার্টি প্রধান তথা হুবেই প্রাদেশিক কমিটির সেক্রেটারি পদ থেকে জিয়াং চাওলিয়াংকে বহিষ্কার করা হয়েছে। এই হুবেইয়ের রাজধানী উহান সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করোনাভাইরাসে। উহানের দলীয় প্রধান মা গুকিয়াংকেও পদ থেকে সরানো হয়েছে। কিন্তু কেন এই সিদ্ধান্ত, সে বিষয়ে কিছু জানায়নি সরকার। এই প্রথম এত হাই-প্রোফাইল নেতাদের এ ভাবে সরানো হল। এই সিদ্ধান্তের জন্য কমিউনিস্ট পার্টিকে ধন্যবাদ দিয়েছেন উহানবাসী। 

আজ ভারতের প্রধানমন্ত্রীর দফতর (পিএমও) জানিয়েছে, উহানে আটকে পড়া ভারতীয় ও মলদ্বীপের বাসিন্দাদের উদ্ধারের জন্য এয়ার ইন্ডিয়া ও স্বাস্থ্য মন্ত্রকের প্রশংসা করে উদ্ধারকারীদের চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন