• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাসুদ আজহারকে নিষিদ্ধ করতে এ বার উদ্যোগী হল জার্মানি

masood azhar
মাসুদ আজহার।—ফাইল চিত্র।

Advertisement

ফ্রান্স পদক্ষেপ করেছে আগেই। এ বার উদ্যোগী জার্মানি। পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ চাঁই মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) দ্বারস্থ হল তারা। মাসুদকে নিষিদ্ধ করতে এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে প্রস্তাব যদিও জমা দেয়নি তারা। তবে বিষয়টি নিয়ে বাকি ২৭ সদস্য দেশের সঙ্গে আলাপ আলোচনা চলছে জার্মানির। তাদের সমর্থন পেলে ইউরোপীয় ইউনিয়নের ২৮টি সদস্য দেশে পা রাখতে পারবে না মাসুদ আজহার। যেখানে যা সম্পত্তি আছে তার, সব বাজেয়াপ্ত করা হবে।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাত্কারে মাসুদকে নিয়ে উদ্যোগের কথা নিশ্চিত করেছেন ভারতে জার্মান দূতাবাসের মুখপাত্র হান্স ক্রিশ্চিয়ান উইঙ্কলার। তিনি জানান, ‘‘মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে ইউরোপীয় ইউনিয়নে আলোচনা চলছে। সমস্ত সদস্য দেশের সমর্থন পেলে নিরাপত্তা ও বিদেশনীতি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে।’’ ইউরোপীয় ইউনিয়নের সদস্য ফ্রান্স সম্প্রতি নিজের দেশে মাসুদকে নিষিদ্ধ ঘোষণা করেছে। বাজেয়াপ্ত করেছে তার সমস্ত সম্পত্তি। ইউরোপীয় ইউনিয়নের সমস্ত দেশগুলিতে মাসুদকে  আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে তাই ফ্রান্সের সঙ্গেও আলাদা ভাবে  কথা চলছে বলে জানিয়েছেন হান্স।

আগেও একবার ইউরোপীয় ইউনিয়নে মাসুদকে নিষিদ্ধ করার প্রসঙ্গ উঠেছিল। কিন্তু রাষ্ট্রপুঞ্জের নিষিদ্ধ তালিকায় নাম না ওঠা পর্যন্ত কোনও জঙ্গি বা সন্ত্রাসী সংগঠনকে ইউরোপীয় ইউনিয়ন নিষিদ্ধ করতে পারে না বলে সেইসময় জানান কূটনীতিকরা। তবে কয়েক বছর আগে তাদের নিয়ম-কানুনে বদল ঘটানো হয়েছে। যার পর সর্বসম্মতিতে নাশকতামূলক কাজকর্মে যুক্ত যে কাউকে নিষিদ্ধ ঘোষণা করতে পারে ইউরোপীয় ইউনিয়ন। তাই মাসুদকে নিষিদ্ধ করা নিয়ে আশাবাদী জার্মানি। তবে এতে কিছুটা সময় লাগতে পারে বলে দাবি কূটনীতিকদের।

আরও পড়ুন: ভোটে লড়বেন না, শেষ মুহূর্তে ঘোষণা মায়াবতীর​

আরও পড়ুন: প্রতিরক্ষা মন্ত্রক কংগ্রেসের কাছে আয়ের উৎস, নিজের ব্লগে গাঁধী পরিবারকে তোপ মোদীর​

দীর্ঘদিন ধরেই রাষ্ট্রপুঞ্জে মাসুদ আজহারকে নিষিদ্ধ করার করতে চেষ্টা চালাচ্ছিল  ভারত। ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা হামলার পর সে ব্যাপারে আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স প্রস্তাব জমা দেয় রাষ্ট্রপুঞ্জে। কিন্তু বরাবরের মতো শেষ মুহূর্তে তাতে বাগড়া দেয় চিন। তবে আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়ে সম্প্রতি তারাও সুর নরম করেছে। সন্ত্রাসের বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলে চলতি সপ্তাহে ঘোষণা করে তারা। 

(আন্তর্জাতিক স্তরের বাছাই করা ঘটনাগুলো নিয়ে বাংলায় খবর জানতে পড়ুন আমাদের আন্তর্জাতিক বিভাগ।)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন