• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মার্কিন কংগ্রেসে বাড়তে পারে ভারতীয় মুখ

Capitol
ছবি: রয়টার্স।

এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে মার্কিন কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূত সদস্যদের সংখ্যা বাড়তে পারে বলে মনে করছেন আমেরিকার ভোট বিশেষজ্ঞেরা।

বর্তমানে কংগ্রেসে ভারতীয় বংশোদ্ভূতের সংখ্যা পাঁচ। চার জন হাউস অব রিপ্রেজ়েন্টেটিভের সদস্য এবং অন্য জন ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। যাঁদের একযোগে ডাকা হয় ‘সামোসা ককাস’ নামে। ভারতীয় খাবারের দৃষ্টান্ত টেনে ভারতীয় বংশোদ্ভূত সদস্য-গোষ্ঠীর এই নামকরণ করেছিলেন আর এক কংগ্রেস সদস্য রাজা কৃষ্ণমূর্তি। এ বারের ভোটে এই গোষ্ঠী আরও বড় হবে বলে মনে করা হচ্ছে।

৩ নভেম্বরের লড়াইয়ে হাউস অব রিপ্রেজ়েন্টেটিভ মধ্যে থেকে ফের নির্বাচিত হতে পারেন সিনিয়র সদস্য অ্যামি বেরার পাশাপাশি রো খান্না, কৃষ্ণমূর্তি, প্রমীলা জয়পাল। যিনি হাউসের প্রথম এবং একমাত্র ভারতীয় বংশোদ্ভূত মহিলা সদস্য। এ দিকে, অ্যারিজ়োনায় রিপাবলিকান পদপ্রার্থী ডেভিড শুইকার্টের বিরুদ্ধে লড়ছেন হিরাল তিপিরনেনি। শীর্ষ ডেমোক্র্যাট নেতাদের পাশাপাশি তাঁর উপরে ভরসা রাখছেন প্রাক্তন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনও। টেক্সাসে রিপাবলিকান প্রার্থী ট্রয় নেহলের বিরুদ্ধে পাঁচ শতাংশ বেশি ভোটে এগিয়ে আছেন প্রেস্টন কুলকার্নি। ২০১৮ সালের নির্বাচনে অল্পের জন্য হেরেছিলেন ৪২ বছরের কুলকার্নি। ভোট বিশেষজ্ঞদের বক্তব্য, এ বার সেই  আশঙ্কা বিশেষ নেই। বরং ট্রয়কে পরাজিত করে প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক হিসেবে কুলকার্নির হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসে প্রবেশের সম্ভাবনাই প্রবল।

মেন-এও ভারতীয় বংশোদ্ভূত সেনেটর সারা গিডিয়নের উপরেই বাজি রাখছে ডেমোক্র্যাটরা। ভারতীয় বাবা এবং আর্মেনীয় মায়ের সন্তান সারার বিপরীতে রয়েছেন শক্তিশালী রিপাবলিকান প্রার্থী সুসান কলিন্স। ক্যালিফর্নিয়া থেকে ভোটে শামিল ৫৫ বছরের অ্যামি বেরা ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে সবচেয়ে বেশি দিন রয়েছেন কংগ্রেসে। রিপাবলিকান প্রার্থী বাজ় প্যাটারসনের বিরুদ্ধে তাঁর লড়াইও হাড্ডাহাড্ডি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন