• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ওয়াঘা সীমান্তে আটকে থাকার পর ভারতে ফিরল সমঝোতা এক্সপ্রেস

Samjhauta Express
সমঝোতা এক্সপ্রেস। ছবি- পিটিআই

কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর এ বার সমঝোতা এক্সপ্রেসের পরিষেবাও বাতিল করে দিল পাকিস্তান।  তার জেরে ওয়াঘা সীমান্তে প্রায় তিন ঘণ্টা চরম উৎকণ্ঠা-উদ্বেগে কাটাতে হল সমঝোতা এক্সপ্রেসের যাত্রীদের। এছাড়া পাকিস্তানের আকাশসীমা ভারতের জন্য বন্ধ করার সিদ্ধান্ত ঘিরে বিভ্রান্তি ছড়িয়েছে। সে দেশে ভারতীয় সিনেমা দেখানোর উপর নিষেধাজ্ঞাও জারি করেছে ইমরান খানের সরকার। 

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার জেরে বুধবার ইসলামাবাদে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিস্কার করে পাকিস্তান। তার জেরে কড়া বিবৃতি দিয়েছে ভারতও।  অর্থাৎ দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্নই করে দিয়েছে ইসলামাবাদ। এর পর দু’দেশের মধ্যে যাতায়াতকারী সমঝোতা এক্সপ্রেসবন্ধের সিদ্ধান্ত নিয়ে কার্যত প্রতিবেশী দুই দেশের সম্পর্কে ইতিই টেনে দিলেন ইমরান খান।

আনুষ্ঠানিক ভাবে সমঝোতা এক্সপ্রেসের পরিষেবা বন্ধের ঘোষণা করেন পাক রেলমন্ত্রী শেখ রশিদ। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে তাঁর মন্তব্য, ‘‘যতদিন আমি রেলমন্ত্রী থাকব, সমঝোতা এক্সপ্রেস আর চলতে দেব না।”

রশিদ যখন এই ঘোষণা করছেন, তখনও পাকিস্তানের লাহ‌ৌর থেকে ভারতে আসছে একটি ট্রেন। ওয়াঘা সীমান্তে আসতেই পাকিস্তানের চালক, গার্ড এবং অন্যান্য কর্মীরা ভারতে ঢুকতে অস্বীকার করেন। পাশপাশি ভারতীয় চালক- গার্ড পাঠিয়ে ট্রেন ফেরত নিয়ে যেতে বলে ইসলামাবাদ। সে সময় ট্রেনটিতে ছিলেন প্রায় ১১০ জনেরও বেশি যাত্রী। প্রায় তিন ঘণ্টা ট্রেনের মধ্যেই কার্যত আটকে পড়েন তাঁরা। এর পর ভারতীয় রেলের চালক, গার্ড, কর্মীদের দল সেখানে পৌঁছে দায়িত্ব নেয়।  তাঁরাই ভারতের এ পারে আটারি পর্যন্ত নিয়ে আসেন।

আরও পড়ুন-ভারতের সঙ্গে না লড়ে সন্ত্রাস দমন করুন, পাকিস্তানকে পরামর্শ দুই মার্কিন সেনেটরের

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ের হামলার পর অভিযোগ ওঠে পাকিস্তানি জঙ্গিদের বিরুদ্ধে। ওই ঘটনার জেরে বালাকোটে ঢুকে অভিযান চালায় ভারতীয় সেনা। তার প্রতিবাদে সেই সময় দীর্ঘদিন নিজেদের আকাশসীমা পুরোপুরি বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ফের প্রায় একই পথে হেঁটে ভারতীয় বিমানের জন্য পাকিস্তানের আকাশসীমা নিষিদ্ধ করার ঘোষণা করে পাকিস্তান। যদিও পরে সরকারি তরফে জানানো হয়, আকাশসীমা বন্ধ করা হয়নি।

আরও পড়ুন- কাশ্মীর নিয়ে ‘উদ্বিগ্ন’ রাষ্ট্রপুঞ্জ

পুলওয়ামায় হামলার পর পাকিস্তানের শিল্পীদের বয়কট করেছিল বলিউড। প্রতিবাদে পাকিস্তানও ভারতীয় সিনেমার প্রদর্শন বন্ধ করে দিয়েছিল। ৩৭০ অনুচ্ছেদের ধাক্কায় আবার একই ঘোষণা করল ইসলামাবাদ। পাক তথ্য সম্প্রচার বিভাগের বিশেষ সহযোগী ডক্টর ফিরদৌস আশিক আয়ান ঘোষণা করেছেন, পাকিস্তানে আর কোনও বলিউডের সিনেমা দেখানো যাবে না।  এখানেই শেষ নয়, ভারতের সঙ্গে সবরকম সাংস্কৃতিক যোগাযোগ ছিন্ন করার সিদ্ধান্তও নিয়েছে পাকিস্তান— জানান ফিরদৌস।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন