• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিনা অপরাধে ৩৫ বছর জেল খাটায় ২২ কোটি টাকা ক্ষতিপূরণ!

Cathy Woods
বিনা অপরাধে জেল খাটা ক্যাথি উডস। ছবি টুইটার থেকে সংগৃহীত।

Advertisement

আমেরিকার রেনো কলেজের ছাত্র মাইকেল মিশেল খুন হয়েছিলেন ১৯৭৬-এ। এই খুনের অপরাধী সন্দেহে ক্যাথি উডস নামের এক মহিলাকে দোষী সাব্যস্ত করে সে দেশের আদালত। সেই খুনের শাস্তি হিসাবে ক্যাথিকে ৩৫ বছর জেল খাটতে হয়। অবশেষে ২০১৪-তে খুনের ঘটনাস্থল থেকে প্রাপ্ত সিগারেটের টুকরো থেকে পাওয়া ডিএনএ পরীক্ষা থেকে প্রমাণিত হয়, এই খুন ক্যাথি করেননি। তার পর ২০১৫-তে জেল থেকে ছাড়া পান তিনি।

বিনা অপরাধে ৩৫ বছর শাস্তি ভোগ করায় ক্যাথিকে ৩০ লক্ষ ডলার ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের আদালত। যা ভারতীয় মুদ্রায় প্রায় ২২ কোটি টাকা। কিন্তু এই টাকা পেলেও বিনা দোষে জেল কেড়ে নিল তাঁর জীবনের ৩৫টা বছর। এ জন্য ক্যাথির আইনজীবী এলিজাবেথ ওয়াং বলেছেন, ‘‘উডসকেযা সহ্য করতে হল, তাঁর জন্য কোনও ক্ষতিপূরণই যথেষ্ট নয়। যদিও ক্ষতে কিছুটা হলেও প্রলেপ হল।’’

২০১৪-তে খুনের ঘটনাস্থল থেকে প্রাপ্ত সিগারেট থেকে পাওয়া ডিএনএ পরীক্ষার পর মাইকেল খুনের প্রকৃত অপরাধী কে তা জানতে পারে পুলিশ। জানা গিয়েছে, রোডনে হ্যালবোয়ার নামের এক সিরিয়াল কিলারই সেই খুন করেছিলেন। মাইকেল ছাড়াও হ্যালবোয়ার নামের ওই সিরিয়াল কিলার আরও ছয় জন মহিলাকে ধর্ষণ করে খুন করেছেন বলে সন্দেহ পুলিশের। 

আরও পড়ুন: সহপাঠীকে কান্না থামাতে আট বছরের ছেলের সহানুভূতি দেখে মুগ্ধ নেট দুনিয়া

আরও পড়ুন: গন্ডারের গুঁতোয় ফুটবলের মতো গড়াচ্ছে গাড়ি! দেখুন ভিডিয়ো

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন