কাজের চাপে সময় মতো মেসেজের উত্তর দিতে না পারার জন্য বান্ধবীর সঙ্গে মনোমালিন্য ঝগড়ার মুখে পড়তে হয়েছে অনেককেই। অনেকেই হয়তো ভেবেছেন, একদিকে যদি মন দিয়ে কাজ করতে পারতেন, আর বান্ধবীর মেসেজের উত্তরও যদি সময় মতো দিয়ে দেওয়া যেত, ভালই হতো। এই ভাবনা থেকেই একটি চ্যাটবট তৈরি করে ফেলেছেন এক চৈনিক ইঞ্জিনিয়ার

চ্যাটবট হল এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম। যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে টেক্সট বা ভয়েসের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বার্তালাপ চলানো হয়।সেখানে চ্যাটবটের উল্টো দিকে থাকা ব্যক্তি অনেক সময় বুঝতেও পারবেন না, কে উত্তর দিচ্ছেন। এমনই একটি প্রোগ্রাম তৈরি করেছেন চিনের এক ইঞ্জিনিয়ার লি কাইজিয়াং।

লি চিনা সোশ্যাল মিডিয়া উইবোর অ্যাকাউন্টে তাঁর অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন। সেখানে বান্ধবীর সঙ্গে তাঁর অ্যাকাউন্টে চ্যাটবটের মাধ্যমে চলা কথোপকথনের স্ক্রিন শট দিয়েছিলেন। কার সঙ্গে চ্যাট করছেন তাঁর বান্ধবী বুঝতে তো পারেনইনি সেই সঙ্গে অবাক হয়েছিলেন কী ভাবে লি এত দ্রুত উত্তর দিচ্ছেন!

আরও পড়ুন : ঝালমুড়ির পর এবার ভাইরাল ভোজপুরি গান ‘জিলা টপ লাগেলু’

আরও পড়ুন : ইচ্ছে করে সমুদ্রে ডুবিয়ে দেওয়া হচ্ছে আস্ত একটি বিমান

পরে লি তাঁর অ্যাকাউন্ট থেকে ওই চ্যাটের স্ক্রিন শট মুছে দিয়েছেন। তিনি জানিয়েছেন, একটি গুরুত্বপূর্ণ মিটিং থেকে বেরিয়ে দেখেন, বন্ধবীর ও চ্যাটবটের মধ্যে ৩০০টিমেসেজ আদান প্রদান হয়েছে।