মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি প্রতিযোগিতা হয়, ‘সব থেকে খারাপ দেখতে কুকুর’। সেই প্রতিযোগিতায় সেরার শিরপা প্রাপক ট্রফির সঙ্গে পায় মোটা আর্থিক পুরস্কার। এবার সেই শিরোপার জন্য নির্বাচিত হয়েছে স্ক্যাম্প নামের একটি কুকুর।

স্ক্যাম্প ঠিক কোন জাতের কুকুর জানা যায়নি। ক্যাম্পের ছবি দেখলেই আপনারা বুঝতে পারবেন কেন সে এই প্রতিযোগিতা জিতেছে। এই প্রতিযোগিতার খবর প্রকাশ করে এক মার্কিন দৈনিক, স্ক্যাম্পের বিবরণ দিতে গিয়ে লিখেছে, ‘চরম গোলাকার শরীর, ছোট ছোট চোখ, দাঁত বিহীন, ছোট ছোট পা বিশিষ্ট একটি কুকুর’। এই সব বৈশিষ্ট তাকে এবারের সেরার মুকুট জিতে নিয়ে সাহায্য করেছে। শুক্রবার এই প্রতিযোগিকতা হয় ক্যালিফর্নিয়ায় পেটালুমায় সোমোনা-মেরিন ফেয়ারে।

ইভন মরোনেস, মার্কিন সংবাদপত্রকে জানিয়েছেন, একটি পশুদের আশ্রয়স্থল থেকে ২০১৪ সালে পান তিনি স্ক্যাম্পকে পান। তারপর থেকে একসঙ্গে থাকতে থাকতে স্ক্যাম্পের ওই মুখের প্রেমে পড়ে গিয়েছেন।

আরও পড়ুন : অভিভাবকের মতো শিশুকে জলের ধার থেকে টেনে আনল পোষা কুকুর

আরও পড়ুন : ‘মহিলাদের স্তন কেটে বিক্রি করতাম’

তবে সেরার শিরপা জিতে নেওয়া এতটা সহজ ছিল না। স্ক্যাম্পকে এই প্রতিযোগিতা জিততে আরও ১৮ কুকুরকে হারাতে হয়েছে। দ্বিতীয় হয়েছে পেকিনেস নামে একটি ওয়াইল্ড থ্যাং, টোস্টিটো নামে চিহুয়াহুয়া জাতের কুকুর তৃতীয় হয়েছে। প্রত্যেকেই কড়া প্রতিযোগিতার মুখে ফেলেছিল স্ক্যাম্পকে। তবে সব শেষে বিচারকদের মন জয় করে নিয়েছে স্ক্যাম্পই

সেরা হয়ে স্ক্যাম্প পেয়েছে একটি বড় ট্রফি ও দেড় হাজার মার্কিন ডলার(ভারতীয় মুদ্রায় যা প্রায় ১ লক্ষ ৪ হাজার টাকা)।