• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোনও পুরুষ নেই, এই উড়ানে পাইলট, বিমানকর্মী, যাত্রী সবাই মহিলা

Delta Woman 2
ছবি: ডেল্টা নিউজ হাব থেকে নেওয়া।

Advertisement

মার্কিন যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি থেকে হিউস্টন উড়ে যায়একটি বিমানটি। অন্য সব উড়ানের থেকে এটি সম্পূর্ণ আলাদা ছিল। কারণ এর যাত্রী, কর্মী, পাইলট সবাই মহিলা। লিঙ্গবৈষম্য দূর করতে গত কয়েক বছর ধরেই এ বিষয়ে উদ্যোগী হয়েছে মার্কিন উড়ান সংস্থা ডেল্টা। এটি সেই উদ্যোগেরই অংশ। এই উড়ানে ১২ থেকে ১৮ বছরের ১২০ জন তরুণীকে নাসার হেড কোয়ার্টার্সে নিয়ে যাওয়ায় হয়। আর এই ঘটনার কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে ডেল্টার তরফে।

বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, গণিতের মতো পুরুষপ্রধান ক্ষেত্রে মহিলাদের আরও বেশি করে তুলে আনতে ডেল্টার এই উদ্যোগ। সংস্থার মাত্র পাঁচ শতাংশ পাইলটই মহিলা। এটা শুধু ডেল্টার ছবি নয়, বাকি উড়ান সংস্থাতেও কম বেশি একই অবস্থা।

এই বছর ইন্টারন্যাশনাল গার্ল ইন অ্যাভিয়েশন ডে পড়ে ৫ অক্টোবর। ওই দিন পঞ্চম (২০১৫ সাল থেকে শুরু হয়েছে) উইং ফ্লাইট ওড়ায় ডেল্টা। ওই ফ্লাইটে সমস্ত কর্মী থাকেন মহিলারই। শুধু ফ্লাইটের কর্মীরাই নয়, টাওয়ার গাইডের কাজের দায়িত্ব মহিলারাই পালন করেন।

আরও পড়ুন : মদ খেয়ে ফ্লাইট মিস, তাণ্ডব চালিয়ে শ্রীঘরে যাত্রী

আরও পড়ুন : ঘাসের বন থেকে ‘সাপ’বের করে বেল্টের মতো কোমরে পরে নিলেন যুবক!

এই ১২০ তরুণী হিউস্টনে নাসারএরোস্পেস ইঞ্জিনিয়ার জ্যানিয়েট এপ্পসের (৪৮)সঙ্গে কথা বলার সুযোগ পান। তাঁরা নাসার জনসন স্পেস সেন্টারের মিশন কন্ট্রোল সেন্টার ঘোরার সুযোগ পেয়েছিলেন। তরুণীরা একটি ভিডিয়োতে তাঁদের অভিজ্ঞতা শেয়ার করেছেন।

যাত্রীদের সঙ্গে ডেল্টার বিমানকর্মীরা। ছবি: ডেলাট নিউজ হাব থেকে নেওয়া।

দেখুন যাত্রী ও বিমান কর্মীদের প্রতিক্রিয়ার সেই ভিডিয়ো:

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন