• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আপনার চিঠি কি বাড়িতে পৌঁছয়নি, দেখুন এই হাল হয়নি তো?

Letter Japan
প্রতীকী চিত্র।

অনেকেই অভিযোগ তোলেন চিঠি ঠিক সময়ে পৌঁছয়নি তাঁর ঠিকানায়। এমনকি চিঠি শেষ পর্যন্ত হাতেই পাননি, এমন অভিযোগও উঠেছে বহু সময়। এই অবস্থা শুধু ভারতীয় ডাক ব্যবস্থায় নয়, জাপানের মতো দেশেও ঘটে। সম্প্রতি এমনই একটি খবর সামনে এসেছে, যেখানে গোপন জায়গা থেকে উদ্ধার হয়েছে এমন কয়েক হাজার চিঠি ও দামি সামগ্রী।

জাপানের কিয়োডো নিউজ জানিয়েছে, সম্প্রতি এক পোস্টম্যানকে বরখাস্ত করা হয়েছে। ইয়োকোহামার একটি পোস্ট অফিসে ডেলিভারি বিভাগের প্রধান ছিলেন তিনি। তার বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ ওঠে। আভ্যন্তরীণহিসেব নিকেশে দেখা যায় কয়েক হাজার চিঠি, বেশ কিছু জিনিসপত্র হারিয়ে গিয়েছে। সেগুলি সঠিক ঠিকানায় পৌঁছয়নি।

২০১৭ সালে ওই পোস্টম্যানের বিরুদ্ধে থানায় অভিযোগ পর্যন্ত করা হয়। তারপর তদন্তে নামে পুলিশ। দেখা যায় ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৮ সালের নভেম্বর পর্যন্ত এমন কয়েক হাজার চিঠি ও জিনিসপত্রের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। তবে এই ঘটনা ২০০৩ থেকে হচ্ছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: দেখলে মনে হবে যেন এক একটি কচ্ছপ, আসলে ফুল থেকে বীজ সংগ্রহ করছেন ওঁরা!

কোথায় গেল এই সব চিঠি ও জিনিসপত্র? খুঁজতে খুঁজতে পুলিশ ওই পোস্টম্যানের বাড়িতে পৌঁছে যায়। সেখানে তল্লাশি চালিয়ে অবাক হয়ে যান পুলিশকর্মীরা। তাঁরা দেখেন, এই বাড়ির একটি গোপন জায়গায় লুকিয়ে রাখা হয়েছে চিঠি ও অন্যান্য সামগ্রী মিলিয়ে অন্তত ২৪ হাজার ডেলিভারি না করা জিনিস।

আরও পড়ুন: ঝড়ের গতিতে ছুটে এসে প্রায় উড়ে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ল রেসিং কার, ভাইরাল ভিডিয়ো

জেরা করা হতেই অভিযুক্ত পোস্টম্যান বলেন, এই জিনিসগুলি ডেলিভারি করা তিনি গুরুত্বপূর্ণ মনে করেননি। আসলে তিনি কাজে পিছিয়ে পড়তে চাননি। তাই ওই চিঠি ও অন্যান্য সামগ্রী লুকিয়ে রেখে খাতায় কলমে ডেলিভারি হয়ে গিয়েছে দেখিয়ে দেন।

আরও পড়ুন: শহর পরিষ্কারের দায়িত্ব যেন এরই, এই পাখিকে দেখে শেখা উচিত মানুষের

আদালতে মামলা চলছে। যদি দোষী সাব্যস্ত হন ওই পোস্টম্যান তবে তাঁর জরিমানা (ভারতীয় মুদ্রায় তিন লাখ টাকা পর্যন্ত) ও তিন বছর পর্যন্ত জেল হতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন