• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউন উঠতেই কি সংক্রমণের নয়া ঢেউ?

Lockdown
শ্রদ্ধা: করোনায় মৃতদের স্মরণে বুধবার থেকে স্পেনে ১০ দিনের জাতীয় শোকপালন শুরু হয়েছে। পথচলতি মানুষও এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন। মাদ্রিদের সল স্কোয়ারে। এপি

ভাল খবর নিউজিল্যান্ড থেকে। সে দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা-আক্রান্তের সংখ্যা মাত্র ২১ বলে জানাল প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্নের প্রশাসন। তার চেয়েও বড় কথা, নিউজিল্যান্ডের কোনও হাসপাতালেই আর এক জনও কোভিড-রোগী নেই বলে আজ সাংবাদিক বৈঠকে দাবি করলেন সে দেশের স্বাস্থ্য বিভাগের ডিরেক্টর জেনারেল অ্যাশলে ব্লুমফিল্ড। গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যুর খবরও নেই। ওই ২১ জনের চিকিৎসা চলছে বাড়িতেই। প্রায় তিন মাসের কঠিন লড়াই শেষে এই মাইলফলক ছোঁয়ার পিছনে কড়া লকডাউন এবং সরকারের সদিচ্ছাকেই কৃতিত্ব দিচ্ছেন দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

এশিয়া ও দক্ষিণ আমেরিকার চিন্তা বেড়েই চলেছে। টানা প্রায় তিন সপ্তাহ সংক্রমণহীন থাকার পরে গত শুক্রবার থেকে ফের করোনা আক্রান্তের খবর মিলছে জাপানের বন্দর শহর কিতাকিউশু থেকে। প্রায় ১০ লক্ষের শহরে কি তা-হলে করোনার দ্বিতীয় ঢেউ? তেমনটাই আশঙ্কা শহরের মেয়রের। সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এসেছে ধরে নিয়েই ১৪ মে গোটা দেশ থেকেই জরুরি অবস্থা তুলে নেয় প্রধানমন্ত্রী শিনজো আবের প্রশাসন। কিন্তু ছন্দে ফেরার আগেই ধাক্কা। লকডাউন যথাযথ না-মানার জন্যই এই হাল কি না, প্রশ্ন উঠছে।

নাইটক্লাব থেকে নতুন করে সংক্রমণের খবর ভাবাচ্ছে সোলকেও। আজ করোনা মিলেছে ৪০ জনের শরীরে, যা এপ্রিল থেকে হিসেব করলে এক দিনে রেকর্ড সংক্রমণ। এঁদের মধ্যে ৩৭ জনেরই স্থানীয় স্তরে সংক্রমণ! গত তিন-চার দিনে নাইটক্লাব থেকেই ২৬০ জন আক্রান্ত হয়েছেন বলে খবর। 

আরও পড়ুন: তপ্ত ভারত-চিন সীমান্ত, মধ্যস্থতা করতে চেয়ে টুইট ডোনাল্ড ট্রাম্পের

এ দিকে ব্রাজিল, পেরুর মতো দক্ষিণ আমেরিকার কিছু দেশ-সহ বিশ্বের একটা বড় অংশ করোনা ঝড়ের প্রথম ধাক্কাতেই বেসামাল। বিশ্বে করোনা আক্রান্ত এখন ৫৭ লক্ষেরও বেশি। মৃত প্রায় ৩ লক্ষ ৫৩ হাজার। সংক্রমণ ও লক্ষ-ছোঁয়া মৃত্যুর নিরিখে তালিকার শীর্ষে আমেরিকা। করোনা-যুদ্ধে শামিল হওয়া প্রায় ৬২ হাজার ডাক্তার-নার্স এই ক’মাসে আক্রান্ত হয়েছেন বলেও একটি রিপোর্ট প্রকাশ হয়েছে আজ। দেশীয় একটি সংস্থারই সমীক্ষা বলছে, গত বছরের তুলনায় আমেরিকার দৈনিক মৃত্যুর সংখ্যা এখন ১০ শতাংশ বেশি। এ দিকে, করোনায় দৈনিক মৃত্যুর হিসেবে আজও আমেরিকাকে ছাপিয়ে গিয়েছে ব্রাজিল। সে দেশে করোনা আক্রান্তের সংখ্যা চার লক্ষের কাছাকাছি। দেশে করোনা পরীক্ষা কম হচ্ছে এই অভিযোগ তুলে সাও পাওলোর একটির সংস্থার দাবি, বাস্তবে দেশে করোনা আক্রান্ত সরকারি হিসেবের ১৫ গুণ বেশি।  

সংক্রমণ বাড়ছে পেরু, মেক্সিকোতেও। গত কালের হিসেব, ২৪ ঘণ্টায় পেরুতে প্রায় ৬ হাজার নতুন সংক্রমণের খবর মিলেছে।

এ দিকে, করোনার জেরে প্রায় ধসে পড়া অর্থনীতির সামাল দিতে ইইউ গোষ্ঠীভুক্ত দেশগুলিকে জন্য আজই ৭৫ হাজার কোটি ইউরোর পুনর্গঠন প্যাকেজের প্রস্তাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের অর্থ-বিষয়ক কমিশন। এই সাহায্য পেতে কোন দেশকে কী শর্তপূরণ করতে হবে, তা নিয়ে এখনও ধন্দে গোষ্ঠীভুক্ত ২৭টি দেশ।

আরও পড়ুন: লকডাউনের মধ্যে প্রায় এক দশক পরে দেখা দিল এই লুপ্তপ্রায় ‘ভয়ঙ্কর’ চতুষ্পদ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন