• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদীকে ধন্যবাদ জানাল শি সরকার

Xi Jinping
সতর্ক: সোমবার এক স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শনে গিয়েছিলেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। সেখানেই পরীক্ষা করা হচ্ছে তাঁর তাপমাত্রা। বেজিংয়ে। এপি

মারণ ভাইরাসের মোকাবিলায় সব ধরনের সাহায্যের হাত বাড়িয়ে চিনের প্রেসিডেন্ট শি চিনফিংকে চিঠি দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ মোদী সরকারের সেই উদ্যোগকে স্বাগত জানাল বেজিং। চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং আজ এক সাংবাদিক বৈঠকে মোদীকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘‘এই চিঠিই বলে দেয়, দু’দেশের সম্পর্ক কতটা বন্ধুত্বপূর্ণ।’’ 

তবে চিনে মৃত্যু মিছিল থামছে না। রবিবারের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, নোভেল করোনাভাইরাসে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯০৮। আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে ছিল। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সংখ্যাটা কয়েক লক্ষ ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে চিনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, গত কয়েক দিনে তুলনায় হুবেই প্রদেশে সংক্রমণের প্রকোপ কিছুটা হলেও কমেছে। যদিও গোটা দেশ থেকে নতুন করে তিন হাজার বাসিন্দার দেহে করোনাভাইরাসের লক্ষণ মিলেছে। 

চিনের বাইরে ফিলিপিন্স আর হংকংয়ে দুই ব্যক্তির মৃত্যুর খবর মিলেছিল আগেই। এখনও পর্যন্ত চিনের বাইরে মোট ৩০০ জনের দেহে এই ভাইরাস সংক্রমিত হয়েছে। এর মধ্যে ব্রিটেনে চার জনের দেহে নতুন করে সংক্রমণের খবর মিলেছে। এঁরা প্রত্যেকেই ব্রিটেনে আক্রান্ত প্রথম রোগীর পরিচিত। এই পরিস্থিতিতে চিনের বাইরে এই রোগ মহামারীর আকার নিতে পারে বলে আজ আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস অ্যাডহ্যানোম ঘেব্রিইয়েসাস। আজ টুইটারে তিনি জানিয়েছেন, কোনও দিন চিনে যাননি, এমন মানুষের দেহেও করোনাভাইরাসের সংক্রমণ মিলতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা। টেড্রোসের কথায়, ‘‘এটা আসলে হিমশৈলের চূড়া মাত্র।’’ তিনি আরও জানিয়েছেন, চিনের পরিস্থিতি খতিয়ে দেখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল আজ চিনের উদ্দেশ্যে রওনা হয়েছে। দলের মধ্যে এমন কয়েক জন রয়েছেন, যাঁরা অতীতে এই ধরনের সংক্রমণ সংক্রান্ত রোগ মোকাবিলায় বিশেষ পারদর্শী।

যদিও চিন থেকে যাওয়া যে কোনও ব্যক্তিকেই এখন সন্দেহের তালিকায় রাখছে সব দেশ। সম্প্রতি রাশিয়ার ইয়েকাতেরিনবার্গের নতুন কনসাল জেনারেল হয়ে সেখানে গিয়েছেন কুই শাওছুন। রুশ সরকার তাঁকে জানিয়েছে, আগামী দু’সপ্তাহ তিনি যেন বাড়িতেই থাকেন। এখনই তাঁর দায়িত্ব নেওয়ার প্রয়োজন নেই।

চিনা ‘সিটিজ়েন জার্নালিস্ট’ ছেন ছিউশি এবং ফ্যাং পিন গত কয়েক সপ্তাহ ধরে উহান শহরের খবর জানাচ্ছিলেন গোটা বিশ্বকে। শহরের বিভিন্ন অংশ থেকে মোবাইলে তোলা ছবি ছড়িয়ে দিচ্ছিলেন তাঁরা। বোঝানোর চেষ্টা করছিলেন,পরিস্থিতি কতটা ভয়াবহ। এই ধরনের অনেক ভিডিয়ো এখন ইউটিউব ও টুইটারে রয়েছে। কিন্তু খোঁজ মিলছে না ছেন আর ফ্যাংয়েরই। গত কুড়ি ঘণ্টা ধরে খোঁজ নেই ছেনের। শুক্রবার বেশির ভাগ সময়েই নীরব থেকে একটা মাত্র ভিডিয়ো পোস্ট করে ফের চুপ হয়ে যান ফ্যাংও। হাসপাতালে মৃতদেহের ছবি তোলার অভিযোগে আটক করে রাখা হয় ফ্যাংকে। তাঁকে কোয়ারেন্টাইন করারই চেষ্টা হয়েছিল। সে ভিডিয়ো ছড়াতে জনতার চাপে তাঁকে ছাড়তে বাধ্য হয় প্রশাসন।  

কেরলের চারটি বিমানবন্দর থেকে চালক ও বিমানসেবিকাদের মদ্যপান পরীক্ষা স্থগিত করল ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। সাধারণত কোনও বিমানে ওঠার আগে বাধ্যতামূলক ভাবে বিমানবন্দরে এই মদ্যপান পরীক্ষা করানো হয়। যন্ত্রে ফুঁ দিয়ে এই পরীক্ষার সময়ে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে বলে ৩ মাসের জন্য কোচি, তিরুঅনন্তপুরম, কালিকট এবং কান্নুর বিমানবন্দরে এই পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে, গন্তব্যে পৌঁছে চালক ও কর্মীদের ওই পরীক্ষা দিতে হবে বলে ডিজিসিএ জানিয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন