প্রযুক্তি নিয়ে পড়াশোনা করার জন্য দেশের সেরা প্রতিষ্ঠান হল আইআইটি। দেশের বিভিন্ন শহরে থাকা এই আইআইটিগুলিতে ভর্তি হতে গেলে পাশ করতে হয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দুটি স্তর। আর সেই পরীক্ষায় পাশ করা মোটেই সহজ কাজ নয়। তার জন্য দরকার পরিকল্পনা মাফিক দীর্ঘদিনের প্রস্তুতি। কারণ, ওই পরীক্ষার প্রশ্নপত্র হয় যথেষ্ট কঠিন। কিন্তু কতটা কঠিন? তা সম্প্রতি ধরা পড়ল, ওই প্রশ্নপত্র দেখে অস্ট্রেলিয়ার কিছু অধ্যাপকদের প্রতিক্রিয়াতে।

এ বছর অনুষ্ঠিত জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার প্রশ্নপত্র দেখছিলেন মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের কিছু অধ্যাপক। তাঁদের উদ্দেশ্য ছিল ভারতের এই প্রবেশিকা পরীক্ষার প্রশ্ন সম্পর্কে ধারণা অর্জন। আর সেই কাজ করতে গিয়ে তাঁদের চোখ উঠেছে কপালে। কারণ, ওই প্রশ্নপত্র দেখে তাঁদের মনে হয়েছে, এই পরীক্ষার প্রশ্নপত্র যথেষ্ট কঠিন।

কতটা কঠিন তা বোঝাতে গিয়ে মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের জেমস হাচিসন বলেছেন, ‘‘যদি দ্বাদশ শ্রেণিতে আমাকে এই প্রশ্নপত্রের উত্তর দিতে হত, তাহলে নিশ্চিত ভাবে আমি কাঁদতে কাঁদতে বেরিয়ে যেতাম পরীক্ষা হল থেকে।’’ এ ছাড়াও একটি ব্যাপারে সেখানকার প্রফেসররা একমত। এই পরীক্ষা পাশ করতে হলে প্রত্যেক বিষয়ের ভিতটা শক্ত থাকা ভীষণ জরুরি।

দেখুন আইআইটির প্রশ্ন দেখে কী বললেন  অস্ট্রেলিয়ার প্রফেসররা-

আরও পড়ুন: ছোট্ট কাঠবিড়ালির কাণ্ডে নাস্তানাবুদ অবস্থা দুই পুলিশ অফিসারের!

আরও পড়ুন: করে দেখাল কেপ টাউন, ভারত পারবে না কেন