Advertisement
২৫ এপ্রিল ২০২৪
School bus

School Bus: স্কুলবাসে সন্তানরা কতটা নিরাপদ! উদ্বেগ বাড়ল অভিভাবকদের, নজর থাকুক ১০টি বিষয়ে

ছাত্রছাত্রীদের স্কুলে নিয়ে যাওয়া-আসার সঙ্গে যুক্তদের অনেকে বলছেন স্কুলের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন থাকা উচিত।

শুক্রবারের কলকাতার ঘটনা অভিভাবকদের উদ্বেগ বাড়িয়ে দিল।

শুক্রবারের কলকাতার ঘটনা অভিভাবকদের উদ্বেগ বাড়িয়ে দিল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ২০:১৮
Share: Save:

ঘণ্টাতিনেকের চূড়ান্ত উদ্বেগ। তার পর স্বস্তি। সল্টলেক শিক্ষা নিকেতন স্কুলের পড়ুয়াদের অবিভাবকেরা শুক্রবার বিকেল থেকে বিপুল উদ্বেগে কাটালেন। দু’টি স্কুলবাস ‘নিখোঁজ’-এর ঘটনায় টানটান উত্তেজনা তৈরি হয়। দু’টি বাসের চালক এবং হেল্পারের মোবাইল ফোন কেন বন্ধ রইল তা নিয়ে যেমন প্রশ্ন উঠেছে, তেমন স্কুলের দায়িত্ব নিয়েও প্রশ্ন উঠেছে। এমন ঘটনা প্রথম নয়। কলকাতার পাশাপাশি দেশের অন্য শহরেও প্রায়শই স্কুলবাস নিয়ে নানা ঘটনা সামনে আসে। দিন কয়েক আগেই মুম্বইতেও একই ধরনের ঘটনায় উদ্বেগ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে পড়ুয়াদের পরিবহণের সঙ্গে যুক্তদের অনেকে বলছেন স্কুলের পাশাপাশি অভিভাবকদেরও সচেতন থাকা উচিত। খেয়াল রাখা উচিত অন্তত ১০টি বিষয়ে।

১। স্কুল বাস কখন কোথায় আসবে?

সবার আগে এই বিষয়টা জেনে রাখা দরকার। সঠিক সময়ে, সঠিক জায়গা থেকেই বাসে ছাত্রছাত্রী তোলা উচিত। এটা বার বার বদল ঘটানো ঠিক নয়। আর সম্ভব হলে বাস আসার আগেই জেনে নিন সন্তানের নাম তালিকায় রয়েছে কি না।

২। পড়ুয়ার দায়িত্ব নিতে বাসে কে থাকবেন?

প্রত্যেক স্কুলের পক্ষ থেকেই বাসে প্রতিনিধি থাকার কথা। সেই প্রতিনিধিই পড়ুয়াদের তোলার সময়ে দায়িত্ব বুঝে নেন। দায়িত্বরত কর্মীর সঙ্গে পরিচয় থাকা উচিত। ফোন নম্বরও রাখা দরকার।

৩। বাসের কোন আসনে বসানো হচ্ছে?

অনেক সময়ে আসন সংখ্যার থেকেও বেশি পড়ুয়াকে একটি বাসে তুলে নেওয়া হয়। আবার কোথায় কাকে বসানো হবে তার নির্দিষ্ট কোনও নিয়মও মানা হয় না। এই বিষয়ে অভিভাবকদের খেয়াল রাখা দরকার। শিশুর বয়স অনুযায়ী আসন বাছা উচিত।

৪। কোন পথ ধরে বাসটি স্কুলে যাবে?

যেখান থেকে পড়ুয়াকে তোলা হচ্ছে সেখান থেকে হয়তো একাধিক পথেই স্কুলে যাওয়া যায়। কিন্তু সন্তানকে ঠিক কোন পথে বাস নিয়ে যাবে সেটা অভিভাবকদের জেনে রাখা দরকার। সেটা অজানা থাকলে, কোনও প্রয়োজন হলে সেখানে পৌঁছনো যাবে না।

৫। কোন সময়ে বাস স্কুলে পৌঁছয়?

বাসে সন্তানদের তুলে দেওয়ার পরেই দায়িত্ব শেষ মনে করলে চলবে না। নিয়মিত খেয়াল রাখা উচিত বাস ঠিক সময়ে স্কুলে পৌঁছে দিচ্ছে কি না। অযথা অনেকটা সময় শিশুকে রাস্তায় ঘোরানো হচ্ছে, না কি দেরিতে স্কুলে পৌঁছানো হচ্ছে তার খোঁজ রাখা জরুরি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

৬। স্কুল ছুটির পরে কখন বাসে উঠছে?

স্কুল ছুটির পরে পরেই কি পড়ুয়াদের বাসে তুলে নেওয়া হয়? না কি অনেকটা সময় অপেক্ষা করানো হয়? অভিভাবকদের এটা জেনে রাখা দরকার। কী ভাবে বাসে তোলা হচ্ছে, দায়িত্বে স্কুলের প্রতিনিধি রয়েছেন কি না সেটাও খেয়াল রাখা দরকার।

৭। বাস কখন স্কুল থেকে রওনা দেয়?

স্কুল শেষ হয়ে যাওয়ার পরে পড়ুয়াদের বাসে তুলে নেওয়া হলেও অনেক সময়েই তা দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকে। সেটা যাতে না হয় তার জন্য বাস ছাড়ার সময়ে নজর রাখা দরকার। সেটা জানা থাকলে সন্তান কখন বাড়িতে ফিরবে তার আন্দাজও পাবেন অভিভাবকরা।

৮। কোন পথে বাস আসবে?

বাড়ি থেকে স্কুলে যাওয়ার সময়ে যেমন কোন পথে বাস যাবে সেটা জানতে হবে ঠিক তেমনটাই খেয়াল রাখতে হবে ফিরতি বাসের রুটের দিকেও। ফিরতে দেরি হলে সেই পথে কোনও সমস্যা হয়েছে কি না সেটাও বোঝা যাবে রুট জানা থাকলে।

৯। ঠিক কখন বাস নির্দিষ্ট জায়গায় আসবে?

স্কুলবাস একের পর এক পড়ুয়াকে নামাতে নামাতে যায়। কোনও এক জায়গায় দীর্ঘ সময় অপেক্ষা করতে পারে না। তাই আগে থাকতে জেনে রাখা দরকার পড়ুয়া কখন নির্দিষ্ট জায়গায় নামবে। অবশ্যই সেই সময়ের আগে বাস স্টপে পৌঁছে যাওয়া দরকার।

১০। কোনও সমস্যা হলে কোথায় জানাবেন অভিযোগ?

শুক্রবার কলকাতার এই ঘটনার পরেই উঠেছে একটি গুরুতর প্রশ্ন। এই গাফিলতি স্কুলের, না কি ছাত্রছাত্রী পরিবহণের দায়িত্বে থাকা সংস্থার? বিপদ তৈরি হওয়ার পরে সকলেই দায় এড়িয়ে যেতে চায়। তাই সবার আগে জেনে রাখা দরকার সমস্যা তৈরি হলে অভিযোগ কোথায় জানানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

School bus Student
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE