Advertisement
০৫ মে ২০২৪
Income Tax Return

Income Tax Filing Last Date 2022: ৩১ জুলাই আয়কর জমা দেওয়ার শেষ দিন, না দিতে পারলে জরিমানা কত

যাঁরা ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা করতে পারছেন না, তাঁরা ২০২২-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত তা জমা দেওয়ার সময় পাবেন। তবে দিতে হবে ‘লেট ফি’।

আজই আয়কর জমা দেওয়ার শেষ দিন।

আজই আয়কর জমা দেওয়ার শেষ দিন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১০:৫১
Share: Save:

২০২১-২২ অর্থবর্ষের ইনকাম ট্যাক্স রিটার্ন (আইটিআর) বা আয়কর জমা দেওয়ার সময়সীমা শেষ হচ্ছে ৩১ জুলাই, রবিবার। গত কয়েক সপ্তাহ ধরে আয়কর জমা করতে পারছেন না বলে অভিযোগ জানিয়েছিলেন বেশ কিছু মানুষ। আয়কর জমার সময়সীমা বাড়ানো হতে পারে বলে গুঞ্জনও উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত সেই সময়সীমা আর বাড়ছে না বলেই ধরে নেওয়া হচ্ছে। কিন্তু ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা না করতে পারলে কী হবে?

আয়কর দফতরের তথ্য অনুযায়ী, ২৫ জুলাই পর্যন্ত গোটা দেশে প্রায় ৩ কোটি মানুষ আয়কর জমা করার জন্য আবেদন করেছেন আয়কর দফতরের পোর্টালে। কিন্তু যাঁরা ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা করতে পারছেন না, তাঁরা ২০২২-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত তা জমা দেওয়ার সময় পাবেন। তবে তার জন্য দিতে হবে ‘লেট ফি’। ১৯৬১ সালের আয়কর আইনের ২৩৪-এর এ ধারা অনুসারে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আয়কর জমা না করতে পারলে গুনতে হয় বাড়তি কড়ি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কত টাকা অতিরিক্ত দিতে হয়?

যাঁদের বার্ষিক আয় আড়াই লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ক্ষেত্রে লেট ফি ১০০০ টাকা। আর বার্ষিক আয় ৫ লক্ষের বেশি হলে দিতে হবে ৫০০০ টাকা। যাঁরা ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা করতে পারছেন না, তাঁদের আলাদা করে অ্যাপিল করতে হবে। নতুন করে ভরতে হবে ‘আইটিআর ইউ’ নামক একটি ফর্মও। কী কারণে সময় মতো আয়কর জমা করা সম্ভব হয়নি, তা জানতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Return Late Fine ITR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE