Advertisement
২০ এপ্রিল ২০২৪
Memory Loss

Viral: এক ঘুমেই সাফ ২০ বছরের স্মৃতি, ৩৭ বছরের চাকুরিজীবী স্কুলে যাওয়ার জন্য মরিয়া

আয়নার সামনে দাঁড়িয়ে ড্যানিয়েল প্রশ্ন করেন, ‘‘আমি এ রকম বুড়ো এবং মোটা হয়ে গেলাম কী করে?’’ এর পরে নাকি ড্যানিয়েল স্কুলে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেন।

এক ঘুমেই হারিয়ে যেতে পারে বহু বছরের স্মৃতি।

এক ঘুমেই হারিয়ে যেতে পারে বহু বছরের স্মৃতি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১১:২২
Share: Save:

আর পাঁচটা সকালে যে ভাবে ঘুম ভাঙে, গত বছরের জুলাইয়ের এক সকালেও সে ভাবেই ভেঙেছিল ড্যানিয়েলের। কিন্তু ঘুম থেকে উঠে তিনি রীতিমতো চিৎকার চেঁচামেচি শুরু করেন। এ কোন বাড়িতে তাঁকে আটকে রাখা হয়েছে? সঙ্গে যে মহিলা রয়েছেন, তিনিই বা কে? তিনি কি ড্যানিয়েলকে অপহরণ করেছেন?

গোটা ঘটনায় অবাক হয়ে যান পাশের মহিলা রুথ। ঘটনাচক্রে যিনি ড্যানিয়েলের স্ত্রী। কেন তাঁকে চিনতে পারছেন না ড্যানিয়েল? চমকের এখানেই শেষ নয়। কিছু ক্ষণ পরেই আয়নার সামনে দাঁড়িয়ে ড্যানিয়েল প্রশ্ন করেন, ‘‘আমি এ রকম বুড়ো এবং মোটা হয়ে গেলাম কী করে?’’ এর পরে নাকি ড্যানিয়েল স্কুলে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেন।

কী হয়েছিল ড্যানিয়েলের সঙ্গে? চিকিৎসকরা বলছেন, ৩৭ বছরের ড্যানিয়েলের সঙ্গে যা হয়েছে, তাকে চিকিৎসার পরিভাষায় বলা হয় ‘ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া’। এই সমস্যায় অনেকেরই কিছুটা স্মৃতি বিলোপ হয়ে যায়। ড্যানিয়েলের সঙ্গে সেটাই হয়েছে মারাত্মক ভাবে। এক ঘুমে ২০ বছরের স্মৃতি ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। ৩৭ বছরের ড্যানিয়েল নিজেকে স্কুলপড়ুয়া বলে ভাবছেন।

স্ত্রী ও কন্যার সঙ্গে ড্যানিয়েল

স্ত্রী ও কন্যার সঙ্গে ড্যানিয়েল

পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে যায়, ড্যানিয়েল দাবি করতে থাকেন, রুথ তাঁকে অপহরণ করে আটকে রেখেছেন। শেষ পর্যন্ত ড্যানিয়েলকে তাঁর বাবা-মায়ের কাছে নিয়ে যাওয়া হয়। তাতেই তিনি বুঝতে পারেন কোথাও একটা গণ্ডগোল হচ্ছে।

কিন্তু এই সমস্যা কি যে কোনও কারও সঙ্গেই হতে পারে? চিকিৎসকরা বলছেন, ‘ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়া’র প্রধান কারণ মানসিক চাপ এবং আবেগতাড়িত সমস্যা। ড্যানিয়েলেরও পেশাগত সমস্যা হচ্ছিল। আর সেটাই হয়তো স্মৃতি বিলোপের কারণ। তবে ড্যানিয়েলের ক্ষেত্রে বিষয়টি যতটা মারাত্মক হয়েছে, বেশির ক্ষেত্রে তেমন হয় না। এক লপ্তে ২০ বছরের স্মৃতি হারিয়ে যাওয়াটা বিরল বলে জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bizarre Weird Memory Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE