Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Online

Fake Dating: বিদেশী সঙ্গিনী পেতে ২১ লাখ খোয়ালেন ৬৩ বছরের বৃদ্ধ, এমন ফাঁদ থেকে বাঁচার উপায় কী

ওয়েবসাইটের সদস্য হলেই মিলবে বিদেশিনীদের সঙ্গে ডেটে যাওয়ার সুযোগ, সঙ্গে নিখরচায় বিদেশ ভ্রমণ। এমন প্রস্তাব শুনেই রাজি হয়ে যান অরুণ কুমার।

প্রতারণার ফাঁদ থেকে রক্ষা পাবেন কী ভাবে

প্রতারণার ফাঁদ থেকে রক্ষা পাবেন কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২২ ১৭:৩৬
Share: Save:

হঠাৎ করেই নেহা নামক এক মহিলা ফোন করেন তাঁকে। নিজেকে একটি ডেটিং সংস্থার প্রতিনিধি বলে দাবি করে ওই মহিলা জানান, তাঁদের ডেটিং ওয়েবসাইটের সদস্য হলেই মিলবে বিদেশিনীদের সঙ্গে ডেটে যাওয়ার সুযোগ, সঙ্গে নিখরচায় বিদেশ ভ্রমণ। আর তাতেই রাজি হয়ে যান বছর তেষট্টির অরুণ কুমার। এর পর বিভিন্ন অছিলায় তাঁর থেকে হাতিয়ে নেওয়া হয় মোট ২১ লক্ষ টাকা! তবে বিলম্বে হলেও বোধোদয় হয়েছে বৃদ্ধের। শেষ পর্যন্ত পুলিশের দ্বারস্থ হয়েছেন চণ্ডীগড়ের বাসিন্দা ওই বৃদ্ধ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, নতুন নয় এই ধরনের ফাঁদ। মানুষের লালসার সুযোগ নিয়ে এই ধরনের প্রতারণা চালানো হয় বলেই দাবি তাঁদের। শুধু আর্থিক প্রতারণা নয়, কিছু কিছু ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যক্তিগত তথ্য ও ছবি হাতিয়ে করা হয় ব্ল্যাকমেলও।

কোন পথে রক্ষা?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দিনে দিনে বাড়ছে বিভিন্ন অনলাইন ডেটিং সাইটের জনপ্রিয়তা। এক দিকে যেমন বহু ব্যক্তি এখানেই খুঁজে নিচ্ছেন মনের মানুষ, তেমনই বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের সাইটে লুকিয়ে থাকে হরেক রকমের ফাঁদও। তাই যে কোনও ব্যক্তিগত তথ্য এই ধরনের সাইটে দেওয়ার আগে ভাল করে যাচাই করে দেখাই বিচক্ষণতার পরিচয়। পাশাপাশি অপরিচিত ডেটিং সাইটগুলির তুলনায় জনপ্রিয় সাইটগুলি ব্যবহার করাই অনেক বেশি নিরাপদ। কোনও ব্যক্তির সঙ্গে আলাপচারিতা এগনোর আগে ভাল করে খতিয়ে দেখা দরকার সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয়। ব্যক্তিগত আলাপ না থাকলে টাকাপয়সা কিংবা ব্যক্তিগত তথ্য আদানপ্রদান না করাই ভাল বলেও মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online dating Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE