Advertisement
২৭ এপ্রিল ২০২৪
World Sleep Day

কাজের চাপে ঠিক করে ঘুম হয় না? কোন ভারতীয় সংস্থায় ঘুমোনোর ছুটি পাবেন জেনে নিন

সারা দিনই প্রায় কাজ করতে হয়। পর্যাপ্ত ঘুম হয় না। তাই কর্মীদের স্বাস্থ্যের কথা ভেবে এক বিশেষ উপহার দিল বেঙ্গালুরুর একটি স্টার্টআপ সংস্থা।

Image of Sleeping

বিশ্ব ঘুম দিবসে কর্মীদের বিশেষ উপহার ভারতীয় সংস্থার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১৯:৩৬
Share: Save:

উৎসব-অনুষ্ঠানে অফিস থেকে বিশেষ উপহার পেতে মন্দ লাগে না। তবে উপহার স্বরূপ যদি এক দিনের ছুটি পাওয়া যায়, তার চেয়ে ভাল আর কিছু হতেই পারে না। ১৭ মার্চ, শুক্রবার, বিশ্ব ঘুম দিবস হিসাবে পালিত হয়। তাই বেঙ্গালুরুর এক স্টার্ট আপ সংস্থা ‘হোম সলিউশন’ এ দিন কর্মীদের জন্য ছুটি ঘোষণা করেছে। যাতে কর্মীরা সারা দিন বাড়িতে ঘুমোতে পারেন।

অন্দরসজ্জার কাজে ব্যবহৃত নানা ধরনের শৌখিন জিনিস তৈরি করে এই সংস্থা। দু’দিন আগেই প্রত্যেক কর্মীকে মেল করে ছুটির কথা জানানো হয়। কর্তৃপক্ষের তরফে পাঠানো সেই মেলে লেখা ছিল, ‘‘আমরা আনন্দিত যে বিশ্ব ঘুম দিবস উদ্‌যাপনের জন্য কর্মীদের ছুটি দিতে পেরেছি। আমরা এই দিনটিকে উৎসব হিসাবে পালন করতে চাই। আমাদের প্রত্যেক কর্মী যদি এই উৎসবে শামিল হতে পারেন, সেই জন্য এই ছুটি দেওয়ার সিদ্ধান্ত।’’

একটা গোটা দিন শুধু ঘুমিয়ে থাকার জন্য অফিস থেকে ছুটি পাওয়ার কথা শুনে, বিস্মিত হয়েছেন অনেকেই। পরিসংখ্যান জানাচ্ছে, পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে অধিকাংশ অসুস্থতার জন্ম হয়। অত্যধিক কাজের চাপে এমনিতেই পর্যাপ্ত ঘুম হয় না। সেই বিষয়টি মাথায় রেখেই কর্মীদের জন্য একটি দিন ছুটি ঘোষণা করে সংস্থাটি। তবে এই প্রথম কোনও সংস্থা এমন পদক্ষেপ করেছে তা নয়। গত বছর মে মাসে অন্য এক সংস্থা কর্মীদের জন্য ‘রাইট টু ন্যাপ নীতি’ ঘোষণা করেছিল। এই নীতির লক্ষ্য হল সারা দিনে কাজের ফাঁকে কর্মীরা যাতে ৩০ মিনিট ঘুমিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleep Company
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE