Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bald

টাক থাকায় চাকরি থেকে বরখাস্ত করল সংস্থা, মামলায় জিতে মিলল ৭০ লক্ষ টাকা ক্ষতিপূরণ

টাক বলে চাকরি ছাড়ার জন্য চাপ দিত এক সংস্থা। ওই সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করলেন কর্মী। ক্ষতিপূরণ হিসাবে পেলেন ৭০ লক্ষ টাকা।

Image of Bald Man.

টাক পড়ে যাওয়ায় চাকরি থেকে বিতাড়িত কর্মী। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩৯
Share: Save:

মাইক্রোসফ্‌ট, অ্যামাজ়ন, গুগল— বিশ্বের বড় বড় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি একের পর এক কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছে। সেই আবহে আমেরিকার একটি সংস্থা এক কর্মীকে চাকরি ছাড়তে বাধ্য করে। কারণ একটাই। কর্মীর মাথায় চুল নেই। সেই সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করায় লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ পেলেন মার্ক জোনস নামে ওই ব্যক্তি।

মার্ক ট্যাঙ্গো নেটওয়ার্ক নামে একটি সংস্থায় চাকরি করতেন অনেক দিন থেকেই। কিন্তু সমস্যা শুরু হয় উর্ধ্বতন কর্তৃপক্ষে কিছুটা বদল আসায়। মার্কের বস চাইতেন, তাঁদের টিমে কোনও টাক পড়ে যাওয়া, ৫০ পেরোনো কর্মী যেন না থাকে। তাই মার্ককে চাকরি ছেড়ে দেওয়ার জন্য চাপ দেওয়া হত বলে অভিযোগ। কিন্তু মার্ক সহজে হাল ছাড়ার পাত্র নন। চাকরি থেকে বরখাস্ত হওয়ার পর তিনি বুঝতে পারছিলেন না কী করা উচিত। শেষ পর্যন্ত সংস্থার নামে একটি মামলা করেন। তিনি আদালতে অভিযোগ করেন, তাঁর ফার্ম তাঁকে অন্যায় ভাবে বরখাস্ত করছে। এমনকি, তিনি যাতে স্বেচ্ছায় ইস্তফাপত্র দেন, সে বিষয়েও জোর করা হয়েছে।

আদালত পুরো বিষয়টি খতিয়ে দেখে বুঝতে পারে, অন্যায় ভাবেই বরখাস্ত করে দেওয়া হয়েছে ওই ব্যক্তিকে। মাথায় চুল না থাকা কারও দোষের হতে পারে না। কাজের উপরেও তার প্রভাব পড়ার কথা নয় একেবারেই। ৬১ বছর বয়সি ওই কর্মীকে প্রমাণস্বরূপ কিছু কাগজপত্র জমা দিতে বলা হয়। সেগুলি পেশ করার পর আদালত ওই সংস্থার বিরুদ্ধে রায় দেয়। মার্ককে ক্ষতিপূরণ হিসাবে ৭০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bald Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE