Advertisement
০৩ মে ২০২৪
Viral Video

এক-দু’দিন নয়, চুল ভাল রাখতে কেন টানা ৭ বছর শ্যাম্পু করেননি, কারণ জানালেন প্রভাবী

চুল, মাথার ত্বক ভাল রাখতে শ্যাম্পু করেন, কন্ডিশনারও মাখেন। তাতে চুল রেশমের মতো হলেও মাথার ত্বকের হাল যে খারাপ হয়, সে কথাই জানাচ্ছেন প্রভাবী।

Symbolic Image.

৭ বছর শ্যাম্পু না করার ফল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৪৭
Share: Save:

মাথার ত্বকের ধরন বুঝে কেউ এক দিন অন্তর শ্যাম্পু করেন। আবার মাথার ত্বক পরিষ্কার রাখতে রোজই শ্যাম্পু করতে অভ্যস্ত অনেকেই। তবে চুল এবং মাথার ত্বক ভাল রাখতে টানা সাত বছর শ্যাম্পু করেননি এক তরুণ। তাতেই নাকি আসাধারণ ফল পেয়েছেন তিনি। নিজের কর্মকাণ্ডের কথা সমাজমাধ্যমে প্রকাশ করেছেন সম্প্রতি।

সমাজমাধ্যমে প্রভাবী ওই তরুণ জানিয়েছেন, তৈলাক্ত মাথার ত্বকে খুশকির সমস্যা ছিল। তাই একটা সময়ে পর্যন্ত নিয়মিত অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু ব্যবহার করতেন। চুলের আর্দ্রতা ধরে রাখতে কন্ডিশনারও ব্যবহার করতেন শ্যাম্পুর শেষে। কিন্তু ফল হয়েছিল উল্টো। মাথার ত্বক আরও বেশি স্পর্শকাতর হয়ে উঠেছিল তাঁর। মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে খুশকি, মরা চামড়ার পরিমাণ বৃদ্ধি পাচ্ছিল। ফলে চুল ঝরে পড়ার পরিমাণ আটকানো যাচ্ছিল না কোনও মতে। ওই তরুণ বলেন, “কোনও ভাবেই সংক্রমণ আটকানো যাচ্ছিল না। তাই এক রকম ক্লান্ত হয়েই শ্যাম্পু ব্যবহার করা ছেড়ে দিয়েছিলাম। তার পর চুল কেটে, একেবারে ন্যাড়া হয়ে যাই। টানা সাত বছর আর কোনও প্রসাধনী ব্যবহার করিনি। তাতে আমার চুল খারাপ হওয়া তো দূর, উল্টে ভাল হয়েছে। খুশকি বা চুল পড়া— কোনও সমস্যাই নেই।”

তবে সমাজমাধ্যমে প্রভাবী ওই তরুণ জানিয়েছেন, শ্যাম্পু না করলেও সপ্তাহে এক দিন ঠান্ডা জলে মাথা ধুতেন তিনি। চুল তেলতেলে হয়ে যাচ্ছে বলে যাঁরা ঘন ঘন শ্যাম্পু করেন, সেখান থেকেই তাঁদের চুলের যাবতীয় সমস্যা শুরু হয়। শ্যাম্পু করলে মাথার ত্বকের প্রাকৃতিক তেল বা সেবামের পরিমাণ কমে যায়। ফলে মাথার ত্বককে অতিরিক্ত সতর্ক হয়ে আরও বেশি করে সেবাম প্রস্তুত করতে হয়। তার ফলে মাথার ত্বকের সমস্যা বাড়তে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video Social Media Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE