Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Art

রং, তুলি, পেন্সিল নয়, রুটি দিয়ে তৈরি হয়েছে গোটা একটি ছবি

হাতে আঁকা নয়, তবে হাতেগড়া রুটি দিয়েই সৃষ্টি হয়েছে একেবারে নতুন ধরনের এক ছবি। রুটি দিয়ে তৈরি সবচেয়ে বড় শিল্পকর্মের স্বীকৃতিও পেয়েছে এটি।

পাউরুটি দিয়ে তৈরি সবচেয়ে বড় শিল্পকর্মের স্বীকৃতিও পেয়েছে এটি।

পাউরুটি দিয়ে তৈরি সবচেয়ে বড় শিল্পকর্মের স্বীকৃতিও পেয়েছে এটি। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১৬:৩৯
Share: Save:

নানা রং দিয়ে তৈরি একটি পূর্ণাবয়ব মূর্তি। তাকে আধার করে লাল, হলুদ, কালো, আর গোলাপি রঙের মিশেলে তৈরি অপূর্ব একটি কারুকাজ। সঙ্গে সূর্যমুখীর পাপড়ির মতো তিনটি ফুল ফুটে রয়েছে। গোটা চিত্রপটটি নিঃসন্দেহে চোখে পড়ার মতো। দূর থেকে দেখলে মনে হবে ফুলের পাপড়ি দিয়েই সৃষ্টি হয়েছে শিল্পকর্মটি। তবে কাছে গেলে অবশ্য ভ্রম দূর হবে। শুধু ভুল ভাঙবে, তা-ই নয়। নতুন একটি অভিজ্ঞতার মুখোমুখি হতে হবে। রং, তুলি, ফুল, পাপড়ি, ক্যানভাস কিচ্ছু নয়। গোটা শিল্পকর্মটি তৈরি হয়েছে একেবারে পাউরুটি দিয়ে। শুনে অবাক হবেন অনেকেই। তবে পাউরুটি দিয়ে তৈরি সবচেয়ে বড় শিল্পকর্মের স্বীকৃতিও পেয়েছে এটি।

আমেরিকার এক সংবাদ সংস্থা ‘ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল’-এর এক প্রতিবেদন অনুসারে, এই শিল্পকর্মটি তৈরি হয়েছে মেক্সিকোয়। ওই শহরের জনা কয়েক পাউরুটির কারীগর প্রথমে অসংখ্য রঙিন রুটি তৈরি করেন। একটা সময় পর দেখা যায়, সেগুলির সংখ্যা অনেক হয়ে গিয়েছে। পরে সেগুলি জোড়া দিয়েই একটি ছবি তৈরি হয়ে যায়। সূত্রের খবর, পুরো শিল্পকর্মটির আয়তন ২ হাজার ২২২ বর্গফুট। মোট ২০ হাজার ৬৮৯টি পাউরুটির টুকরো দিয়ে এটি তৈরি হয়েছে। একটি পাউরুটির সঙ্গে অন্য পাউরুটি জুড়ে জুড়ে এমন একটি শিল্পকর্ম সৃষ্টি হয়েছে। পাউরুটি বলতে যে ছবি চোখের সামনে ভেসে আসে, এ ক্ষেত্রে কিন্তু রুটির আকার এবং আয়তন এক নয়। কোনওটি চ্যাপ্টা তো, অন্যটি গোল। নানা আকারের পাউরুটি গেঁথে গেঁথে তৈরি করা হয়েছে। পাউরুটিগুলি তৈরি করতে সময় লেগেছে প্রায় দু’-তিন সপ্তাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE